গবেষণার জন্য বুয়েট শিক্ষকদের বিশাল সুখবর

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

শিক্ষকদের গবেষণাকে উৎসাহ দিতে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। গবেষণায় আগ্রহী শিক্ষকদের প্রতি দুই বছর পর পর মোটা অঙ্কের অর্থ বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বুয়েট প্রশাসন। শুধু তাই নয়; গবেষণাপত্র প্রকাশের জন্যও অর্থ পাবেন শিক্ষকরা।

বুয়েট সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গবেষণার জন্য বুয়েটের সব শিক্ষক দুই বছরের জন্য টাকা পাবেন। এক্ষেত্রে একজন অধ্যাপক পাবেন তিন লাখ টাকা, সহকারী অধ্যাপক পাবেন দুই লাখ টাকা। আর একজন প্রভাষক গবেষণার জন্য এক লাখ টাকা পাবেন। এই অর্থ তাদের গবেষণার কাজে ব্যয় করতে হবে। এছাড়া গবেষণা প্রকাশনার পর ওই শিক্ষককে আরও দেড় লাখ টাকা দেওয়া হবে।

আরও পড়ুন: র‍্যাংকিংয়ে ধারাবাহিকভাবে পেছাচ্ছে ঢাবি-বুয়েট

বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন বুয়েট উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার। তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণার প্রতি আগ্রহ করে তুলতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই অর্থ বরাদ্দের কারণে শিক্ষকদের গবেষণার প্রবণতা বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, সবাই শুধু আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে উপরের দিকে না ওঠার কারণ জিজ্ঞেস করে। কিন্তু গবেষণা না করলে আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে উপরের দিকে যাবো কীভাবে? গবেষণা প্রকাশনার জন্য একটা নম্বর থাকে। র‌্যাংকিংয়ের জন্য যা খুবই গুরুত্বপূর্ণ। সেজন্য আমরা এই উদ্যোগ নিয়েছি।

আরও পড়ুন: বুয়েট শিক্ষক নিখিলকে শোকজ, চূড়ান্ত সিদ্ধান্ত সিন্ডিকেটে

প্রসঙ্গত, সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে করা কোয়াককোয়ারেল সাইমন্ডসসহ (কিউএস) স্বীকৃত আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর র‍্যাংকিংয়ে ক্রমেই পিছিয়ে পড়ছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

যুক্তরাজ্যভিত্তিক কিউএসের কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিংস-২০২২ প্রতিবেদনের তথ্য বলছে, বৈশ্বিক র‍্যাংকিংয়ে বুয়েটের অবস্থান ২০২তম।


সর্বশেষ সংবাদ