ডি-নথির ব্যবহার ও বাস্তবায়ন নিয়ে রাবিপ্রবিতে প্রশিক্ষণ শুরু

  © ফাইল ছবি

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ‘ডি-নথির ব্যবহার ও বাস্তবায়ন বিষয়ক দক্ষতা উন্নয়ন’ প্রশিক্ষণ শরু হয়েছে। মঙ্গলবার (১১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার একাডেমিক ভবনের সম্মেলন কক্ষে ৩ দিন ব্যাপী এই প্রশিক্ষনের উদ্বোধন করা হয়।

রাবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো: সাজ্জাদ হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাবিপ্রবির উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা উপস্থিত ছিলেন। 

আরো পড়ুনঃ জাতীয়করণের দাবিতে প্রেস ক্লাবের সামনে শিক্ষকদের অবস্থান

এছাড়াও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সচিব  ড. ফেরদৌস জামান, কমিশনের আইএমসিটি বিভাগের পরিচালক মো: সুলতান মাহমুদ ভুইয়া অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন। এছাড়া আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ ইউসুফ। 

অনুষ্ঠানে বক্তারা বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল প্লাটফর্মের কোনো বিকল্প নেই। সেজন্য কর্মক্ষেত্রে আরো দ্রুত গতিশীলতা আনয়নের জন্য ডি-নথি ব্যবহার আবশ্যক। ডি-নথির এ প্রক্রিয়ায় বিশ্ববিদ্যালয়ে ফাইলের কাজ ডিজিটাল পদ্ধতি অনুসরণ করে কাজ করা যাবে। ফলে যে কেউ যেকোনো জায়গা থেকে যেকোনো সময় ফাইল অনুমোদন করতে পারবেন। এতে তাদের সময়ের ব্যয় কমবে। এছাড়া কাগজ সাশ্রয়, স্বচ্ছতা ও জবাবদিহিতার জায়গাটিও নিশ্চিত হবে। বাড়বে প্রশাসন ও একাডেমিক ক্ষেত্রে গতিশীলতা ।

৩ দিন ব্যাপী এই ডি-নথির ব্যবহার ও বাস্তবায়ন বিষয়ক দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের ১ম দিনে ২০ জন শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারী অংশগ্রহণ করেছেন।


সর্বশেষ সংবাদ