যোগদান থেকে বেতনসহ ৩ দাবিতে শিক্ষা সচিবকে স্মারকলিপি

স্মারকলিপি হাতে সদ্য নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা
স্মারকলিপি হাতে সদ্য নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা  © টিডিসি ফটো

এমপিও নীতিমালা অনুযায়ী যােগদানের দিন থেকে বেতন প্রদানসহ ৩ দাবিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর স্মারকলিপি দিয়েছেন সদ্য নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা।

বৃহস্পতিবার সচিবালয়ে সচিবের দপ্তরে তারা এ স্মারকলিপি প্রদান করেন। সদ্য নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের পক্ষে মো. হাবিবুল্লাহ্ রাজু, মো. সান্ত আলী, মো. শামসুল হক এবং মো. তাহের আলী এই স্মারকলিপি জমা দেন।

স্মারকলিপিতে তারা জানান, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) গণবিজ্ঞপ্তির মাধ্যমে দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে উপযুক্ত শিক্ষকদের সুপারিশ ও নিয়ােগ প্রদানের যথাযথ ব্যবস্থা গ্রহণ করে থাকে। ইতােমধ্যে এনটিআরসিএ প্রায় ৩৪ হাজার এন্ট্রি লেভেলের শিক্ষক নিয়ােগ দিয়েছে। তবে উক্ত নিয়ােগের পরে যােগদান জটিলতা, এমপিওকরণে নানা অনিয়ম ও দুর্নীতি, নীতিমালা সংক্রান্ত জটিলতায় এসব উচ্চ শিক্ষিত মেধাবী শিক্ষকদের জীবন দুর্বিষহ অবস্থায় পৌছেছে। অনেক শিক্ষকই যােগদানের প্রায় ৩ মাস অতিক্রান্ত হলেও এখনও এমপিওভুক্ত হতে পারে নি। যা শিক্ষকদেরকে স্বাভাবিক পাঠদান থেকে দূরে সরিয়ে মানসিকভাবে বিপর্যস্ত করে তুলেছে। এক কথায় এসব শিক্ষকেরা কর্মস্থলে মানবেতর জীবন যাপন করছে।

আরও পড়ুন: ২০২২ সালে নিয়োগ পাওয়া ডিগ্রি তৃতীয় শিক্ষকরা এমপিওবঞ্চিত

উল্লেখিত অভিযােগ নিষ্পত্তিকল্পে ও শিক্ষকদের মানসিকভাবে স্বাভাবিক করে তুলতে এবং শিক্ষার স্বাভাবিক পাঠদান ও সার্বিক পরিবেশ অক্ষুন্ন রাখতে যোগদানের দিন থেকে শিক্ষকদের বেতন দেওয়ার দাবি জানাচ্ছি।

তাদের অন্য দুই দাবি হলো- তাদের বাকি দুই দাবি হলো-সমগ্র এমপিও ব্যবস্থা অটোমেশন করতে হবে। মাধ্যমিক ও মাদ্রাসা অধিদপ্তরের এমপিও নীতিমালায় কিছু অংশে সমন্বয়হীনতার কারণে অনেক সুপারিশপ্রাপ্ত শিক্ষক এমপিওভুক্ত হতে পারছে না। তাই দুটি নীতিমালার সমন্বয় করতে হবে।


সর্বশেষ সংবাদ