কাঁধে রামদা নিয়ে মহড়া, ৫ কিশোর গ্রেফতার

ভাইরাল হওয়া ভিডিও ফুটেজ
ভাইরাল হওয়া ভিডিও ফুটেজ  © সংগৃহীত

কাঁধে রামদা নিয়ে বাজারে মহড়া দেয়ার জেরে পাঁচ কিশোরকে গ্রেফতার করেছে পুলিশ। এর আগে, ঈশ্বরগঞ্জ উপজেলার উচাখিলা ইউনিয়নের একটি বাজারে একদল কিশোরের রামদা নিয়ে মহড়ার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

জানা যায়, ঈশ্বরগঞ্জ উপজেলার উচাখিলা ইউনিয়নে গত ২২ মে চালানো এ মহড়ার চিত্র সিসিটিভি ক্যামেরায়ও ধরা পড়ে। পরে এই ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে তৎপর হয় পুলিশ। ইতোমধ্যে কিশোর গ্যাংয়ের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করে শনিবার আদালতে সোপর্দ করেছে পুলিশ। 

স্থানীয়রা জানান, বেশ কিছুদিন ধরে উচাখিলা ইউনিয়নে কিশোর গ্যাংয়ের তৎপরতা বেড়েছে। দুটি গ্রুপ শক্তি প্রদর্শন করতে মহড়া দেয়। অস্ত্র হাতে সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিও শেয়ার করে তারা। এই দুই গ্রুপের মধ্যে একটি গ্রুপের কিশোররা গত ২২ মে কাঁধে অস্ত্র নিয়ে উচাখিলা বাজার এলাকায় প্রতিপক্ষের কিশোরদের খুঁজছিল। 

পুলিশ জানায়, দুটি গ্রুপের মধ্যে একটি গ্রুপের নেতৃত্ব দেয় চরআলগী গ্রামের আশিক মিয়া। সে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ারুর হাসান খান সেলিমের লোক হিসেবে পরিচিত। অপর গ্রুপে নেতৃত্ব দিচ্ছে উজানচর নওপাড়া গ্রামের আনন্দ মিয়া। এই গ্রুপটি রাজীবপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান একেএম মুদাব্বিরুল ইসলামের সমর্থন পাচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। 

আধিপত্য বিস্তারের জন্য এক গ্রুপ অন্য গ্রুপের সদস্যদের মারধর করত ও হুমকি দিয়ে আসছিল। নিজের ফেসবুকে আশিক একাধিক অস্ত্র হাতে ছবি শেয়ার করে। আনন্দ গ্রুপ গত ২২ মে উচাখিলা বাজার এলাকায় রামদা হাতে মহড়া দেয়। এর পর আনন্দ গ্রুপের ফেরদৌস মিয়া ১ জুন পথরোধ করে আশিক গ্রুপের রিয়াদ মিয়ার। ফেরদৌস এবার এসএসসি পরীক্ষা দিয়েছে এবং রিয়াদ উচ্চ মাধ্যমিক পর্যায়ের ছাত্র। ফেরদৌস পথরোধ করে রিয়াদের কাছে সিগারেট চায়। সিগারেট না দেওয়ায় মারধর করে মোবাইল ফোন ছিনিয়ে নেওয়া হয় বলে জানায় পুলিশের হাতে আটক ফেরদৌস।

এ নিয়ে শুক্রবার রাতে ঈশ্বরগঞ্জ থানায় মামলা করে রিয়াদ। কিশোর গ্যাংয়ের ১৫ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় আরও ১০ জনকে আসামি করে মামলা হয়। পুলিশ অভিযান চালিয়ে আনন্দ গ্রুপের ৫ সদস্যকে দেশীয় অস্ত্রসহ গ্রেপ্তার করে। তারা হলো– উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের শিক্ষার্থী আনন্দ মিয়া, দ্বিতীয় বর্ষের ফেরদৌস, রফিয়ার আলগী গ্রামের দশম শ্রেণির ছাত্র আমিনুল ইসলাম ছোট্ট, উজানচরনওপাড়া গ্রামের দশম শ্রেণির নাঈম হাসান, আলাদিয়ার আলগী গ্রামের সপ্তম শ্রেণির ছাত্র আলমগীর কবীর। তাদের কাছ থেকে মোবাইল ফোনসেট, চাকু, ছুরি, দা এবং লোহার রড জব্দ করা হয়েছে। পুলিশ জানায়, আনন্দ মিয়া, আমিনুল ইসলাম ও নাঈম হাসানের বিরুদ্ধে এর আগে ২০২২ সালে মারামারির ঘটনায় থানায় মামলা হয়েছে। অন্য গ্রুপের সদস্যরা এলাকা ছেড়ে পালিয়েছে।

পুলিশ হেফাজতে থাকা আনন্দ মিয়া জানায়, চরআলগী গ্রামের আশিকের নেতৃত্বে গ্রুপটি গত ইউনিয়ন পরিষদ নির্বাচনের পর থেকে অত্যাচার শুরু করে। উজানচরের মানুষ উচাখিলা বাজারে এসে মাথা উঁচিয়ে কথা বলতে পারবে না বলে ঘোষণা দেয়। প্রায়ই এলাকার ছেলেদের অকারণে মারধর করায় বাধ্য হয়ে অস্ত্র নিয়ে তারা মহড়া দিয়েছে। সে আরও জানায়, আশিক, নিরব, লিকসন, মাহমুদুল, সাগর, মনিরের নেতৃত্বে গ্রুপ বারবার অত্যাচার করলে তারা কয়েকজন সংঘবদ্ধ হয়ে টিকে থাকার জন্য এসব করেছে।

উজানচর নওপাড়া গ্রামের নাঈমের বাবা লিটন মিয়া বলেন, দুই ইউনিয়নের দুই চেয়ারম্যান এসব করাচ্ছেন। ছেলেরা তাঁদের পালিত।’

তবে এ অভিযোগ অস্বীকার করে উচাখিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম বলেন, মানুষ ধারণা করে, আমি চেষ্টা করলেই তাদের নিয়ন্ত্রণ করতে পারব। কিন্তু বর্তমান প্রেক্ষাপটে এটি সম্ভব না। 

এ বিষয়ে রাজীবপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মুদাব্বিরুল ইসলামের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার নাম্বারটি বন্ধ থাকায়  তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

ঈশ্বরগঞ্জ থানার ওসি পিএসএম মোস্তাছিনুর রহমান বলেন, বিপথগামী কিশোরদের ভালো পথে ফিরিয়ে আনতে অভিভাবকদের নিয়ে সচেতন করা হয়। কিন্তু কাজ না হওয়ায় ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।


সর্বশেষ সংবাদ