চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধিসহ ৪ দাবিতে মানবন্ধনের ডাক

আন্দোলনরত চাকরিপ্রত্যাশীরা
আন্দোলনরত চাকরিপ্রত্যাশীরা  © ফাইল ফটো

সব ধরনের চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধিসহ চার দফা দাবিতে মানবন্ধনের ডাক দিয়েছেন চাকরিপ্রত্যাশীরা। শনিবার (২ এপ্রিল) বেলা ৩টা জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানবন্ধন অনুষ্ঠিত হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বয়সবৃদ্ধির দাবিতে আন্দোলনরতদের অন্যতম সমন্বয়ক মানিক রিপন জানান, ২০১১ সালে সাধারণ চাকরিজীবীদের অবসরের বয়সসীমা ৫৭ থেকে ৫৯ এবং বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৬০ বছরে উন্নীত করা হয়। কিন্তু সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ১৯৯১ সালে যখন গড় আয়ু ৫৭ বছর ছিল তখন শেষবারের মতো ২৭ থেকে ৩০ বছরে উন্নীত করা হয়। গত ত্রিশ বছরে গড় আয়ু ১৮ বছর বৃদ্ধি পেয়ে ৭৩ বছর হলেও বৃদ্ধি হয়নি চাকরিতে প্রবেশের বয়সসীমা। অন্যদিকে সাধারণ শিক্ষার্থীদের ক্ষেত্রে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর হলেও কোটাধারীদের ক্ষেত্রে তা ৩২ বছর। তাই সংবিধান অনুযায়ী বয়স বৃদ্ধি এখন সময়ের দাবি।

আরও পড়ুন: ৪০তম বিসিএস: বুয়েট থেকে সুপারিশ পেলেন ১০৫ জন

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকার তাদের নির্বাচনী ইশতেহারে বলেছিল চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধি করবে। আমরা সেই ইশতেহারের বাস্তবায়ন চাই।

চাকরিপ্রত্যাশীদের চার দফা হলো- সব চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি করা, দুর্নীতি ও জালিয়াতি বন্ধ করে নিয়োগ পরীক্ষার মার্কসহ ফলাফল প্রকাশ করা, চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা করা এবং একই সময়ে একাধিক চাকরির পরীক্ষা বন্ধ করে সমন্বিত নিয়োগ পরীক্ষার ব্যবস্থা করা।


সর্বশেষ সংবাদ