পঞ্চদশ বিজেএস

ফলের আট মাস পর নিয়োগ পাচ্ছেন ১০৩ জন সহকারী জজ

প্রতীকী
প্রতীকী  © ফাইল ছবি

পুলিশি ছাড়পত্র না পাওয়ায় আটকে ছিল বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের (বিজেএসসি) অধীন পঞ্চদশ সহকারী জজ নিয়োগ প্রক্রিয়া। প্রায় আট মাস আগে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন নিয়োগের প্রাথমিক সুপারিশ করলেও ভেরিফিকেশন শেষ না হওয়ায় এতোদিন গেজেট প্রকাশ হয়নি। এমন জটিলতা কাটিয়ে শিগগিরই গেজেট প্রকাশ হচ্ছে। এ প্রক্রিয়া একেবারেই শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের ওয়েবসাইট থেকে জানা যায়, পঞ্চদশ বিজেএসের মাধ্যমে সহকারী জজ নিয়োগের জন্য গত বছরের ১২ মে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন গত বছরই প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা নেয়। গত ১৯ জানুয়ারি মৌখিক পরীক্ষা শেষ হয়। মৌখিক পরীক্ষা শেষ হওয়ার পাঁচ দিনের মধ্যে চূড়ান্ত ফল প্রকাশ করা হয়।

সহকারী জজ নিয়োগের সব প্রক্রিয়া চূড়ান্ত করে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন। বিচার বিভাগ পৃথক হওয়ার পর ২০০৭ সালে এই কমিশন গঠিত হয়। বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন, নিম্ন আদালত সংশ্লিষ্ট ব্যক্তি এবং সুপারিশপ্রাপ্ত প্রার্থীরা বলছেন, নিম্ন আদালতে মামলাজট তৈরি হওয়ার অন্যতম কারণ নতুন বিচারক নিয়োগের দীর্ঘসূত্রতা। সুপারিশপ্রাপ্ত প্রার্থীরা দ্রুত চাকরিতে যোগ দিতে পারলে এ জট কমে আসতো।

বিজেএসসি সূত্রে জানা যায়, তৃতীয় ও চতুর্থ বিজেএসের চূড়ান্ত ফল প্রকাশের দুই থেকে চার মাসের মধ্যে যাচাই প্রতিবেদন শেষ হয়েছিল। তাই দুবার কম সময়ে নিয়োগপ্রক্রিয়া শেষ হয়েছিল। কিন্তু এরপর থেকে পুলিশি যাচাই প্রতিবেদন ও অন্যান্য প্রক্রিয়ায় সময় বেশি লাগছে, এ জন্য নিয়োগপ্রক্রিয়ার সময় বাড়ছে।

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের পঞ্চদশ নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ ১০৩ জনকে সহকারী জজ হিসেবে নিয়োগ দেওয়ার প্রক্রিয়া একেবারেই শেষ পর্যায়ে রয়েছে। -গোলাম সারওয়ার, সচিব, বিচার বিভাগ

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের অধীন পঞ্চদশ সহকারী জজ নিয়োগ প্রক্রিয়ায় উত্তীর্ণ ১০৩ জনের মধ্যে ৯৭ জনের ভেরিফিকেশন রিপোর্ট আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। কিন্তু বাকি ৬ জনের ভেরিফিকেশন রিপোর্ট না আসায় পরবর্তী পদক্ষেপ নেওয়া যাচ্ছিলো না।

জুডিশিয়াল সার্ভিস কমিশনের সচিব শেখ আবু তাহের বলেন, সব প্রার্থীর বিষয়ে পুলিশি ছাড়পত্র পাওয়ার পর সুপ্রিম কোর্টের পরামর্শে সুপারিশপ্রাপ্ত সহকারী জজদের গেজেট প্রকাশের মাধ্যমে নিয়োগ ও পদায়ন করা হবে। এ লক্ষ্যে কাজ চলছে।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার বলেন, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের পঞ্চদশ নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ ১০৩ জনকে সহকারী জজ হিসেবে নিয়োগ দেওয়ার প্রক্রিয়া একেবারেই শেষ পর্যায়ে রয়েছে। খুবই অল্প সময়ের মধ্যে তাদের নিয়োগ ও পদায়ন সংক্রান্ত গেজেট প্রকাশ করা সম্ভব হবে। চলতি মাসেই সহকারী জজ পদে সুপারিশপ্রাপ্ত ১০৩ জন যোগদান করতে পারবেন।


সর্বশেষ সংবাদ