আসন ফাঁকা, ৩১৪ জনকে ডেকেছে কৃষিগুচ্ছের ৫ বিশ্ববিদ্যালয়

লোগো
লোগো  © ফাইল ছবি

দেশের ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক ভর্তির ৫ম মেধাতালিকা প্রকাশিত হয়েছে। ভর্তি প্রক্রিয়ার এ পর্যায়ে ৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫টি বিশ্ববিদ্যালয়ে এখনো আসন ফাঁকা রয়েছে। এসব বিশ্ববিদ্যালয়গুলোর মেধাতালিকায় স্থান পাওয়া ৩১৪ জনকে ভর্তি জন্য আহ্বান করা হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আগামী ২২ ডিসেম্বরের মধ্যে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে।

কৃষিগুচ্ছ কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য-সচিব ও শেকৃবি রেজিস্ট্রার শেখ রেজাউল করিম স্বাক্ষরিত গত শনিবারের (১৭ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যারা ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন তাদেরকে ভর্তির প্রার্থীতা নিশ্চিত করার জন্য ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (acas.edu.bd) গিয়ে অনলাইন ফরমের নির্ধারিত স্থানে প্রদত্ত নির্দেশনা মোতাবেক ভর্তি প্রাথমিক ধাপ সম্পন্ন করতে হবে।

ভর্তিচ্ছুদের মোবাইল ব্যাংকিং, অনলাইন ব্যাংকিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের যে কোন একটির মাধ্যমে ১৮ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বরের মধ্যে ভর্তি ফি-এর প্রথম অংশ টাকা ১০ হাজার টাকা (অফেরৎযোগ্য) জমা দিয়ে ভর্তি হওয়ার আগ্রহ নিশ্চিত করতে হবে।

এতে আরও বলা হয়, শূন্য আসনের জন্য (যদি থাকে) অটোমাইগ্রেশন স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। অটোমাইগ্রেশন বন্ধ করতে চাইলে ওয়েবসাইটে (acas.edu.bd) গিয়ে সাইন ইন করে প্রার্থী তা করতে পারবেন । অটোমাইগ্রেশন সম্পন্ন করার পর যদি আসন শূন্য থাকে তবে সে সকল শূন্য আসন পূরণের বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত মোতাবেক পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

৩১৪ জনকে ডেকেছে ৫ বিশ্ববিদ্যালয়

৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্স ইউনিভার্সিটি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে আসন খালি থাকায় ৩১৪ জন ভর্তিচ্ছুকে ৫ম মেধাতালিকায় ডাকা হয়েছে।

আরও পড়ুন: কীভাবে নেবে ৭ কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি প্রস্তুতি

এর মধ্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ৯৪ জনকে ডাকা হয়েছে। বিশ্ববিদ্যালয়টির কৃষি অনুষদে ৬ জন, মৎসবিজ্ঞান অনুষদে ২৯ জন, ডক্টর অফ ভেটেরিনারি মেডিসিনে ২ জন এবং এনিম্যাল হাজবেন্ড্রীতে ৫৭ জনকে ডাকা হয়েছে। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্স ইউনিভার্সিটিতে ডাকা হয়েছে ১৯ জনকে। বিশ্ববিদ্যালয়টির খাদ্যবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে এ ১৯ জনকে ডাকা হয়।

আরও পড়ুন: কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় জালিয়াতি, আটক ১

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ডাকা হয়েছে ৪৮ জনকে। বিশ্ববিদ্যালয়টির কৃষি অর্থনীতি অনুষদে ২০ জন, কৃষি প্রকৌশল অনুষদে ২৮ জনকে ডাকা হয়েছে।

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ডাকা হয়েছে ৮২ জনকে। বিশ্ববিদ্যালয়টির ভেটেরিনারি সায়েন্স এন্ড এনিম্যাল হাজব্রেন্ডীতে ২ জন, কৃষি অনুষদে ১ জন, মৎস্য ও মহাসাগর বিজ্ঞান অনুষদে ২২ জন, কৃষি অর্থনীতিতে ২৯ জন ও কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ২৮ জনকে ডাকা হয়েছে।

এছাড়া হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ডাকা হয়েছে ৭১ জনকে। কৃষি অনুষদে ১৭ জন, মৎস্য অনুষদে ৩০ জন এবং পশুচিকিৎসা, পশু ও জৈবচিকিৎসা বিজ্ঞান অনুষদে ২৪ জনকে ভর্তির জন্য ডাকা হয়।

এদিকে, এসব বিশ্ববিদ্যালয়গুলোর ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ক্লাস আগামী জানুয়ারি মাসের শুরুর পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া।

তিনি বলেন, আমরা আগামী বছরের জানুয়ারি মাসে কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস শুরুর পরিকল্পনা করেছি। তবে ক্লাস শুরুর বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলো স্বাধীন। তারা চাইলে এর আগে অথবা পরেও ক্লাস শুরু করতে পারে।

কৃষিগুচ্ছের ৮টি বিশ্ববিদ্যালয় হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

৮টি বিশ্ববিদ্যালয়ে সর্বমোট আসন রয়েছে ৩ হাজার ৫৩৯টি। এর মধ্যে সবচেয়ে বেশি আসন রয়েছে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে, এক হাজার ১১৬টি।

এছাড়া শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৬০, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে।


সর্বশেষ সংবাদ