চবিতে কোন বিভাগের শিক্ষার্থীদের জন্য কত আসন?

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি যুদ্ধে অংশগ্রহণ করবেন এক লাখ ৪৩ হাজার ভর্তিচ্ছু। আগামী ১৬ আগস্ট ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে চবির ভর্তি যুদ্ধ শুরু হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এবার চারটি ইউনিট ও দুটি উপ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ছয় ইউনিটে সর্বমোট আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে ‘এ’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ২১২টি, ‘বি’ ইউনিটে এক হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪১টি, ‘ডি’ ইউনিটে এক হাজার ১৬০টি, ‘বি-১’ উপ-ইউনিটে ১২৫টি এবং ‘ডি-১’ উপ-ইউনিটে আসন রয়েছে ৩০টি।

আরও পড়ুন: মেডিকেলে পড়ার ইচ্ছা ছিলো না তূর্ণার, চান্স পেয়ে বললেন ‘আমি বাঁচতে চাই’

জানা গেছে, অর্থনীতি বিভাগে মোট আসন রয়েছে ১৩২টি। এর মধ্যে মানবিক ৪০, বিজ্ঞান ৬৬ ও ব্যবসায় ২৬টি; রাজনীতি বিজ্ঞানে আসন ১৩২টি। এর মধ্যে মানবিক ৫৩টি, বিজ্ঞান ৫৩ ও ব্যবসায় ২৬টি; সমাজতত্ত্বে আসন ১৩২ (মানবিক ৫৩টি, বিজ্ঞান ৫৩টি ও ব্যবসায় ২৬টি); লোকপ্রশাসনে ১৩২ (মানবিক ৫৩টি, বিজ্ঞান ৫৩টি ও ব্যবসায় ২৬টি); নৃবিজ্ঞানে ৮৫ (মানবিক ৩৪টি, বিজ্ঞান ৩৪টি ও ব্যবসায় ১৭টি); আন্তর্জাতিক সস্পর্কে ৮৫ (মানবিক ৩৪টি, বিজ্ঞান ৩৪টি ও ব্যবসায় ১৭টি); যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৬০টি (মানবিক ২৪টি, বিজ্ঞান ২৪টি ও ব্যবসায় ১২টি), ডেভেলপমেন্ট স্টাডিজে ৩০টি (মানবিক ১২টি, বিজ্ঞান ১২টি ও ব্যবসায় ৬টি); ক্রিমিনোলজি ও পুলিশ সায়েন্সে ৩০টি (মানবিক ১২টি, বিজ্ঞান ১২টি ও ব্যবসায় ৬টি মিলিয়ে)।

আরও পড়ুন: চবির কোন ইউনিটে কত আবেদন?

এছাড়া আইন বিভাগের ১১৫টি আসন সবার জন্য উন্মুক্ত। বাকি বিভাগগুলোর মধ্যে অ্যাকাউন্টিংয়ে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য ২০টি ও মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য তিনটি, ম্যানেজমেন্টে বিজ্ঞান শাখার জন্য ৪০টি ও মানবিক শাখার জন্য পাঁচটি, ফাইন্যান্সে বিজ্ঞান শাখার জন্য ১০টি ও মানবিক শাখার জন্য পাঁচটি, মার্কেটিংয়ে বিজ্ঞান শাখার জন্য ৩০টি ও মানবিক শাখার জন্য তিনটি, ব্যাংকি অ্যন্ড ইনস্যুরেন্সে বিজ্ঞান শাখার জন্য ৩০টি ও মানবিক শাখার জন্য তিনটি, হিউম্যান রিসোর্স অ্যান্ড ম্যানেজমেন্টে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য ৪৭টি ও মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য তিনটি আসন রয়েছে। এর বাইরে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য ভূগোল ও পরিবেশবিদ্যায় ১০টি ও মনোবিজ্ঞানে ১৮টি আসন রয়েছে।


সর্বশেষ সংবাদ