জাবির ভর্তি আবেদন তিন লাখ ছুঁই ছুঁই, বেশি ‘ডি’ ইউনিটে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের সময় শেষ হয়েছে। গত ১৮ মে এ আবেদন শুরু হয়ে শেষ হয় বৃহস্পতিবার দিবাগত রাত ১২টায়। শুক্রবার (১৭ জুন) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্টার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আবু হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মো. আবু হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের সবকটি ইউনিটে সর্বমোট ২ লাখ ৮৩ হাজার ৯৫৩ হাজার আবেদন জমা পড়েছে। সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ‘ডি’ ইউনিটে। কম ‘ই’ ইউনিটে। রাতে আবেদন শেষ হলেও সিস্টেম জটিলতায় পড়ে থাকা আরও কিছু আবেদন এ সংখ্যার সঙ্গে যোগ হবে।

ইউনিট প্রতি আবেদনের তথ্য জানিয়ে তিনি বলেন, আমাদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি আবেদন জমা পড়েছে। ‘এ’ ইউনিটে ৭৬ হাজার ২২৭, ‘বি’ ইউনিটে ৪৮ হাজার ২১৬, ‘সি’ ইউনিটে ৫৩ হাজার ৩০০, ‘ডি’ ইউনিটে ৮৭ হাজার ৫৭৯ এবং ‘ই’ ইউনিটে ১৮ হাজার ৬৩১টি আবেদন জমা পড়েছে।

আরও পড়ুন: এক নজরে চবির ভর্তির আবেদন প্রক্রিয়া

এবার বিশ্ববিদ্যালয়টির গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) মিলে ‘এ’ ইউনিট; সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ মিলে ‘বি’ ইউনিট; কলা ও মানবিক অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইনস্টিটিউট মিলে ‘সি’ ইউনিট; জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিট এবং ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) মিলে ‘ই’ ইউনিটের অধীনে পাঁচ অনুষদে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ই’ ইউনিটে আবেদন ফি ৯০০ টাকা ও ‘ডি’ ইউনিটে আবেদন ফি ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ৩১ জুলাই থেকে ১১ আগস্ট।

মো. আবু হাসান বলেন, ভর্তি পরীক্ষা দুটি পৃথক কমিটির মাধ্যমে নিয়ন্ত্রণ হয়। একটি হচ্ছে টেকনিক্যাল কমিটি অন্যটি কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি। উভয় কমিটির মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী নির্দিষ্ট এ তারিখের মধ্যে ভর্তি পরীক্ষার ইউনিট অনুযায়ী রুটিন তৈরি করা হয়েছে। রুটিনের তৈরির জন্য একাধিক সভা করতে হয়। এ মাসের শেষে অথবা জুলাইয়ের প্রথম সপ্তাহে সভাগুলো শুরু হবে।


সর্বশেষ সংবাদ