চবির ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা, প্রথমেই বিজ্ঞান

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে ভর্তি কমিটি। আগামী ১৬ মে থেকে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে চলতি বছরে বিশ্ববিদ্যালয়টির ভর্তি কার্যক্রম।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে বলা হয়েছে, আগামী ১৬ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, ১৮ মে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট, ২০ মে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং সকলের জন্য উন্মুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি অনুষ্ঠিত হবে ২২ মে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে।

এছাড়া ‘ডি-১’ ও ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা যথাক্রমে ২৪ মে ও ২৫ মে অনুষ্ঠিত হবে।

এদিকে, আগামী ৩০ মার্চ থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চলতি বছরের ভর্তি আবেদন শুরু হবে। ভর্তিচ্ছুরা অনলাইনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। যা চলবে আগামী ১২ এপ্রিল পর্যন্ত।

আরও পড়ুন: চবি ভর্তি পরীক্ষায় থাকবে না ভ্রাম্যমাণ দোকানপাট

ভর্তি আবেদন শুরু হওয়ার আগেই পরীক্ষার ইউনিটভিত্তিক তালিক ঘোষণা করা হয়েছে।

ভর্তি কমিটি সূত্র জানিয়েছে, এ বছর ইউনিট প্রতি আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৮৫০ টাকা। এবছর চবিতে দ্বিতীয় বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকছে। তবে তাদের মোট নম্বর থেকে ৫ নম্বর কেটে নেওয়া হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটের বিপরীতে আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে এবার ভর্তি পরীক্ষা হবে। 

ভর্তি প্রক্রিয়া ও মানবন্টন

প্রতিবারের মতো এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে। এ ছাড়া জিপিএর ভিত্তিতে ২০ নম্বর থাকবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।


সর্বশেষ সংবাদ