চবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু কাল, জেনে নিন খুঁটিনাটি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নির্ধারিত শর্ত পূরণ সাপেক্ষে ২০১৯ বা ২০২০ সালের মাধ্যমিক বা সমমান এবং ২০২১ বা ২০২২ সালের উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এবারের ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবেন।

এবার ভর্তি পরীক্ষার আবেদন আগামীকাল বৃহস্পতিবার (৩০ মার্চ) থেকে শুরু হবে, চলবে আগামী ১২ এপ্রিল পর্যন্ত। আর প্রসেসিং ফিসহ এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৮৫০ টাকা।

এর আগে গতকাল মঙ্গলবার জাতীয় দৈনিকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ভর্তি বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি–ইচ্ছুকদের চবি ভর্তির ওয়েবসাইট (https://admission.cu.ac.bd)-এ অনলাইনে আবেদন প্রক্রিয়া অনুসরণ করে আবেদন করতে হবে।

আবেদন ফি কীভাবে জমা
ইউনিট/ উপইউনিট প্রতি আবেদন ফি ৮৫০ টাকা। নির্ধারিত আবেদন ফি ‘রকেট’ বা ‘বিকাশ’-এর মাধ্যমে জমা দেওয়া যাবে। আগামী ১৪ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ইউনিট/ উপইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি জমা দেওয়া যাবে।

নম্বর বন্টন
সংশ্লিষ্ট ইউনিট/ উপইউনিটে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষায় (প্রযোজ্য ক্ষেত্রে) অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষায় মোট প্রাপ্ত নম্বর থেকে প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কেটে নেওয়া হবে।

দ্বিতীয়বার আবেদনের সুযোগ
২০২০ সালের মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২২ সালের উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী ব্যতীত অন্য শিক্ষাবর্ষে মাধ্যমিক বা দাখিল বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্ষেত্রে তাদের সর্বমোট [এমসিকিউ+এসএসসি ও এইচএসসি/ সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর গুণিতক ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে)] প্রাপ্ত নম্বর থেকে ৫ (পাঁচ) নম্বর কর্তন করে মেধাতালিকা প্রস্তুত করা হবে।

ভর্তির যোগ্যতা
যেসব আবেদনকারী বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের অধীন ২০১৯ বা ২০২০ সালের মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২১ বা ২০২২ সালের উচ্চমাধ্যমিক বা আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট বা উপইউনিট/ অনুষদ/ বিভাগ/ ইনস্টিটিউটভিত্তিক ভর্তির যোগ্যতা আছে, তাঁরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন।

ইউনিট/ উপইউনিটগুলো হলো এ-ইউনিট, বি-ইউনিট, বি-১ উপইউনিট, সি-ইউনিট, ডি-ইউনিট ও ডি-১ উপইউনিট। ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট বা উপইউনিট এবং অনুষদ, বিভাগ/ ইনস্টিটিউটভিত্তিক ভর্তির যোগ্যতা ভর্তির ওয়েবসাইটে বিস্তারিত পাওয়া যাবে।

জিসিই (ও লেভেল এবং এ লেভেল) ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং সমমানের বিদেশি সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রে যেসব আবেদনকারী ২০১৯ বা ২০২০ সালের জিসিই ‘ও’ লেভেল পরীক্ষায় এবং ২০২১ বা ২০২২ সালের জিসিই ‘এ’ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং ভর্তি নির্দেশিকায় উল্লিখিত ন্যূনতম যোগ্যতা রয়েছে, তাঁরা সংশ্লিষ্ট ইউনিট/ উপইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবেন। এ–সম্পর্কিত বিস্তারিত তথ্যাদি ভর্তির ওয়েবসাইটে প্রচারিত ভর্তি নির্দেশিকায় বর্ণিত আছে।

জিসিই (ও লেভেল এবং এ লেভেল) অথবা সমমানের বিদেশি সার্টিফিকেটধারী আবেদনকারীকে সংশ্লিষ্ট পরীক্ষাগুলোর সমমান করার জন্য বিজ্ঞান অনুষদ অফিসে তার গ্রেডশিট/ মার্কশিটগুলোর ফটোকপিসহ আবেদনের সঙ্গে রেজিস্ট্রার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনুকূলে অগ্রণী ব্যাংক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা থেকে সংগৃহীত এক হাজার টাকার পে-অর্ডার সমতা নিরূপণ ফি হিসেবে প্রদান করতে হবে।

আবেদনে সংশোধনীর সুযোগ
২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের অনলাইনে আবেদনপ্রক্রিয়ার নিয়মাবলি চবির ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে। আবেদনপত্রে যেকোনো প্রকার সংশোধনী বা ভর্তি পরীক্ষাসংক্রান্ত যেকোনো ডকুমেন্টের ডুপ্লিকেট কপি নেওয়ার জন্য (প্রযোজ্য ক্ষেত্রে) ৩০০ টাকা সার্ভিস চার্জ প্রযোজ্য হবে।


সর্বশেষ সংবাদ