ঢাবির ৫৩তম সমাবর্তনে বক্তা অধ্যাপক জ্যাঁ তিরোল

অধ্যাপক ড. জ্যাঁ তিরোল
অধ্যাপক ড. জ্যাঁ তিরোল  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন আগামী ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল। 

বুধবার (০৭ সেপ্টেম্বর) সিন্ডিকেটের এক জরুরি সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। 

অধ্যাপক ড. জ্যাঁ তিরোল একজন ফরাসি অর্থনীতিবিদ। তিনি বাণিজ্যিক প্রতিষ্ঠান, ক্রীড়া তত্ত্ব, ব্যাংকিং ও অর্থনীতি এবং মনোবিদ্যাগত অর্থনীতি এর উপর কাজ করেছেন। বাজার শক্তি এবং বড় বড় কোম্পানির নিয়ন্ত্রণ সংক্রান্ত বিশ্লেষণমূলক কাজের জন্য তিনি ২০১৪ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার লাভ করেন।

তিরোল প্যারিসের একোল পোলিতেকনিক এবং একল নাসিওনাল দে পোঁ এ শোসে থেকে ১৯৭৮ সালে ইঞ্জিনিয়ারিং উপাধি এবং একই সালে পারি দোফিন বিশ্ববিদ্যালয় থেকে সিদ্ধান্তমূলক গণিতের উপর "ডক্টরেট" লাভ করেন। এরিক মাসকিন এর তত্ত্বাবধানে অর্থনৈতিক তত্ত্বের উপর প্রবন্ধ (Essays in economic theory) শিরোনামে ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে থিসিস করেন।

আরও পড়ুন: বেতন ছাড়াই ৮ মাস, অধিদপ্তরের গেটে তালা দিল শিক্ষকরা

অধ্যাপক জ্যাঁ তিরোল তুলুজ স্কুল অফ ইকোনমিকস-এ জঁ-জাক লাফোঁ ফাউন্ডেশন বোর্ডের চেয়ারম্যান। তিনি একল পোলিতেকনিক থেকে স্নাতক উপাধি এবং ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে ১৯৮১ সালে পিএইচডি লাভের পর ১৯৮৪ সাল পর্যন্ত একল নাসিওনাল দে পোঁ এ শোসে-এ গবেষক হিসেবে কাজ করেন। ১৯৮৪-১৯৯১ সাল পর্যন্ত তিনি এমআইটির অধ্যাপক হিসেবে কর্তব্যরত ছিলেন। ১৯৯৪-১৯৯৬ সাল পর্যন্ত তিনি একোল পোলিতেকনিক-এ অর্থনীতির অধ্যাপক হিসেবে কর্তব্যরত ছিলেন। ১৯৯৮ সালে তিনি ইকোনমেট্রিক সোসাইটি ("অর্থমিতিক সমাজ") এবং ২০০১ সালে ইউরোপিয়ান ইকোনমিক অ্যাসোসিয়েশান (European Economic Association, "ইউরোপীয় অর্থনৈতিক সংগঠন")-এর সভাপতি ছিলেন। তিনি এখনো এমআইটির সাথে সংযুক্ত এবং ২০১৩ সাল থেকে "কনসিল স্ট্র্যাটেজিকা ডে লা রিসার্চেস" এর সদস্য।

বাজার শক্তি এবং বড় বড় কোম্পানির নিয়ন্ত্রণ সংক্রান্ত বিশ্লেষণমূলক কাজের জন্য তিনি ২০১৪ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি ইউনিভার্সিটি লিব্রে ডি ব্রুজেলেস থেকে ১৯৮৯ সালে, লন্ডন বিজনেজ স্কুল এবং মনট্রিঅল বিশ্ববিদ্যালয় থেকে ২০০৭ সালে, অ্যাথেনস ইউনিভার্সিটি অফ সাইন্স অ্যান্ড বিজনেজ এবং ইউনিভার্সিটি অফ রোম টর ভেগাটা থেকে ২০১২ সালে, লউসান্না বিশ্ববিদ্যালয় থেকে ২০১৩ সালে সম্মানসূচক ডক্টর উপাধি লাভ করেন।

তিরোল ২০০৮ সালে অর্থনীতি এবং ব্যবস্থাপনা বিষয়শ্রেণীতে বিবিভিএ ফাউন্ডেসন ফ্রন্টিয়ারস অফ নলেজ পুরস্কার, ১৯৯৭ সালে পাবলিক ইউটিলিটি রিসার্চ সেন্টার ডিস্টিঙ্গুইস্টড সার্ভিস পুরস্কার (ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়), ১৯৯৩ সালে ইয়রজ জেনশন ফাউন্ডেশন এবং ইউরোপিয়ান ইকোনমিক অ্যাসোসিয়েশান থেকে ইয়রজ জেনশন পুরস্কার লাভ করেন।


সর্বশেষ সংবাদ