জাবির ভিসি প্যানেলে জয় পেলেন অধ্যাপক আমির-নূরুল-অজিত 

অর্থনীতি বিভাগের অধ্যাপক অধ্যাপক আমির হোসেন, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নূরুল আলম ও পরিসংখ্যান বিভাগের অজিত কুমার মজুমদার
অর্থনীতি বিভাগের অধ্যাপক অধ্যাপক আমির হোসেন, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নূরুল আলম ও পরিসংখ্যান বিভাগের অজিত কুমার মজুমদার  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) তিন সদস্য বিশিষ্ট উপাচার্য প্যানেল মনোনয়ন চূড়ান্ত হয়েছে। প্যানেলে রয়েছেন অর্থনীতি বিভাগের অধ্যাপক অধ্যাপক আমির হোসেন, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নূরুল আলম ও পরিসংখ্যান বিভাগের অজিত কুমার মজুমদার। শুক্রবার (১২ আগস্ট) ভোটগ্রহণ ও গণণা শেষে গণমাধ্যমকে এই ফলাফল জানান সিনেটের সচিব ও রিটার্নিং কর্মকর্তা রহিমা কানিজ।

রহিমা কানিজ বলেন, আজকে বিকেল ৬টায় ভোটগ্রহণ শুরু হয়ে ৬.৫৫ মিনিটে শেষ হয়। সর্বমোট ৮১ জন  সিনেটরের মধ্যে ৭৬ জন সিনেটর ভোট প্রদান করেছেন। ৪৮টি ভোট পেয়ে প্রথম হয়েছেন অধ্যাপক আমির হোসেন, ৪৬টি ভোট পেয়ে  দ্বিতীয় হয়েছেন অধ্যাপক নূরুল আলম ও ৩২টি ভোট পেয়ে তৃতীয় হয়েছেন অধ্যাপক অজিত কুমার মজুমদার।

অন্যান্যদের মধ্যে অধ্যাপক সুফি মুস্তাফিজুর রহমান পেয়েছেন ২৩ ভোট, অধ্যাপক আব্দুল্লাহেল কাফি ২০ ভোট, অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ ১৯ ভোট,  অধ্যাপক পৃথ্বিলা নাজনীন নিলীমা পেয়েছেন ১৫ ভোটও অধ্যাপক তপন কুমার সাহা পেয়েছেন ৭ ভোট।

রহিমা কানিজ আরো বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ্যাক্ট ১৯৭৩-এর ১১ (১) ধারা অনুযায়ী প্রথম তিন জনের নাম মহামান্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। তিনি এই তালিকা থেকে এক জনকে উপাচার্য নিয়োগ দেবেন।

আরও পড়ুন: জাবির ভিসি প্যানেল নির্বাচনের নির্দেশ

অনুপস্থিতের তালিকায় রয়েছেন মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য নাঈমুর রহমান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন)  ও প্রততত্ত্ব বিভাগের অধ্যাপক মালিহা নার্গিস আহমেদ, ঢাকা বিভাগীয় কমিশনার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মহাপরিচালক, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ।
 
এর আগে বিকেল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সিনেট হলে একটি বিশেষ সিনেট সভায় মনোনয়ন বিবেচনার জন্য নির্বাচন প্রক্রিয়া শুরু হয়। প্রারম্ভিক কার্যক্রম নাম প্রস্তাব, সমর্থন ও বৈধ প্রার্থী তালিকা প্রকাশ শেষে ব্যালট প্রস্ততি ও প্রচারণার জন্য ১ ঘণ্টা সময় দেয়া হয়। বিকেল ৬ টায় গোপন ব্যালটে ভোট গ্রহণ শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
 
এর আগে মনোয়ন বিবেচনার জন্য গত ২৭ জুলাই উপাচার্য অধ্যাপক নূরুল আলমের নির্দেশে বিশেষ সিনেট সভা আহ্বান করেন বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ।