জাবির ভিসি প্যানেল মনোনয়ন প্রক্রিয়া শুরু

জাবির ভিসি প্যানেল মনোনয়ন প্রক্রিয়া শুরু
জাবির ভিসি প্যানেল মনোনয়ন প্রক্রিয়া শুরু  © টিডিসি ফটো

বহু অনিশ্চয়তার বেড়াজাল পার করে আজ শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) তিন সদস্য বিশিষ্ট উপাচার্য প্যানেল মনোনয়ন প্রক্রিয়া শুরু হয়েছে। বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সিনেট হলে একটি বিশেষ সিনেট সভায় নির্বাচন প্রক্রিয়া শুরু হয়।

প্রারম্ভিক কার্যক্রম নাম প্রস্তাব, সমর্থন ও বৈধ প্রার্থী তালিকা প্রকাশ এবং শেষে ব্যালট প্রস্ততি ও প্রচারণার জন্য ১ ঘন্টা সময় দেয়া হয়। এদিন বিকেল ৬টায় গোপন ব্যালটে ভোট গ্রহণ শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
 
সর্বশেষ পাওয়া তথ্যমতে, নির্বাচনে ৭৬ জন সিনেটর উপস্থিত হয়েছেন। অনুপস্থিতের তালিকায় রয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) ও প্রততত্ত্ব বিভাগের অধ্যাপক মালিহা নার্গিস আহমেদ।

আরও পড়ুন: জাবির ভিসি প্যানেল নির্বাচনে বাধা নেই: হাইকোর্ট

মনোয়ন বিবেচনার জন্য গত ২৭ জুলাই উপাচার্য অধ্যাপক নূরুল আলমের নির্দেশে বিশেষ সিনেট সভা আহ্বান করেন বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ। 

প্যানেল মনোনয়নকে সামনে রেখে ইতোমধ্যে আওয়ামীপন্থি শিক্ষকদের মধ্যে ৩টি প্যানেল ঘোষণা করা হয়। এর মধ্যে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের পক্ষ থেকে অধ্যাপক আমির হোসেনের নেতৃত্বে প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মুস্তাফিজুর এবং বাংলা বিভাগের অধ্যাপক পৃথ্বিলা নাজনীন নীলিমা এক প্যানেলে।

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের পক্ষে ৩ সদস্যের আরেকটি প্যানেলে অধ্যাপক ড. নূরুল আলমের নেতৃত্বে বাকি ২ জন হলেন গানিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদার ও জাবি শিক্ষক সমিতির সভাপতি ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. লায়েক সাজ্জাদ আন্দেল্লাহ।

এদিকে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের আরেক অংশ (সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানাপন্থি) থেকে ৩ সদস্যেের প্যানেল ঘোষণা করা হয়। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের আব্দুল্লাহেল কাফি, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধ্যাপক মোতাহার হোসেন ও রসায়ন বিভাগের অধ্যাপক তপন কুমার সাহা।

তবে মনোয়ন প্রক্রিয়া শুরু হওয়ার পর অধ্যাপক মোতাহার হোসেনের নাম প্রস্তাব ও সমর্থন করা হলেও তিনি নাম প্রত্যাহার করেছেন বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ