টিএসসিতে রুম চায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ

‘ডাহুক’র মোড়ক উন্মোচন করেন অতিথিরা
‘ডাহুক’র মোড়ক উন্মোচন করেন অতিথিরা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে একটি রুমের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ। ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা ‘ডাহুক’ এর মোড়ক উন্মোচন ও নবীন বরণ অনুষ্ঠানে তারা এ দাবি জানান।

আজ বৃহস্পতিবার (৩১ মার্চ) টিএসসি মিলনায়তনে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মোহাম্মদ সামাদ। ঢাবি সাহিত্য সংসদের ফয়সাল আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের এডিশনাল ডিআইজি মোশতাক আহমেদ। আরও উপস্থিত ছিলেন ঢাবির বাংলা বিভাগের অধ্যাপক ড. হোসনে আরা, কথা সাহিত্যিক ও সাংবাদিক আবদুল্লাহ আল ইমরান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মোহাম্মদ সামাদ বলেন, সবকিছুই আছে সাহিত্যের মধ্যে। যারা সাহিত্য পড়বে জ্ঞানের বিস্তার বাড়বে, চিন্তাটা পরিষ্কার হবে, প্রগতিশীলতা বুঝতে পারবে।

আরও পড়ুন: তর্কঘর থেকে বিসিএস ক্যাডার ওরা ৬

তিনি আরও বলেন, একটা বিষয়ে আগ্রহ না থাকলে শুধু শুনে গেলে কোনো কাজ হয় না। শোনার পাশাপাশি তা জানার আগ্রহ তৈরি করতে পারলে তাহলে একটি বিষয়ের বোধগম্যতা আনা যায়। মানুষ আকারে ছোট ভেতরে তার প্রকান্ড। শিক্ষার্থীদের ভুল মন মানসিকতায় তার চিন্তন প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। সকলের উচিত একাডেমিক পড়ালেখার পাশাপাশি বিভিন্ন সাহিত্যকর্ম চর্চা করা।

সংগঠনটি সভাপতি ফয়সাল আহমদ রুমের দাবি জানিয়ে বলেন, টিএসসিতে অনেক গুলো সংগঠন রুম দখল করে আছে। সংগঠনগুলো রুমগুলোকে ছাত্র রাজনীতি স্বার্থে ব্যবহার করে। তারা বিভিন্ন সময় রুমগুলোতে মাদকও নেয়, ধর্ষণের মতো কাজ করে। কিন্তু সাহিত্য চর্চা যারা করে, তারা কোনো রুম পায় না। তাই আমাদের উদাত্ত আহবান থাকবে মাননীয় উপ-উপাচার্য সামাদ স্যারের কাছে যেন আমরা একটা রুম পাই।


সর্বশেষ সংবাদ