ভর্তি পরীক্ষার ‘চাপে’ জাবির ক্যাফেটেরিয়ায় বেড়েছে খাবারের দাম

জাবির ক্যাফেটেরিয়ায় বেড়েছে খাবারের দাম
জাবির ক্যাফেটেরিয়ায় বেড়েছে খাবারের দাম  © সংগৃহীত

ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের আগমনকে ‘অতিরিক্ত চাপ’ হিসেবে দেখিয়ে খাবারের দাম বেড়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায়। খাবারের রকমভেদে সর্বোচ্চ ৫ টাকা পর্যন্ত দাম বাড়িয়েছে ক্যাফেটেরিয়া কর্তৃপক্ষ। 

গতকাল মঙ্গলবার (৯ নভেম্বর) ‘ডি’ ইউনিটের পরীক্ষা গ্রহণের মাধ্যমে শুরু হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষা দিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা আসছেন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। তাদের অনেকেই সাশ্রয়ীমূল্যে স্বাস্থ্যসম্মত খাবারের জন্য নির্ভরযোগ্য স্থান হিসেবে বেছে নেন বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়াকে। কিন্তু খাবারের দাম বাড়ায় দূর-দূরান্ত থেকে আসা পরীক্ষার্থী ও অভিভাবকদের খরচের খাত আরও বাড়ল।  

সরেজমিনে ক্যাফেটেরিয়ায় গিয়ে দেখা যায়, ভুনাখিচুড়ি ও ডিমের দাম ৪০ টাকার জায়গায় ৪৫ টাকা, ভুনাখিচুরি ও মুরগির দাম ৬০ টাকার জায়গায় ৬৫ টাকা, সিঙ্গারা ৩ টাকার জায়গায় ৫ টাকা এবং ২৫০ মিলিলিটার পানির বোতল ১২ টাকার পরিবর্তে ১৫টাকা করে নেওয়া হচ্ছে। 

এ বিষয়ে ক্যাফেটেরিয়ার দায়িত্বে থাকা জাবি ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির বলেন, আমাদের ছাত্রদের জন্য খাবারের দাম আগের মতই থাকবে। ভর্তি পরীক্ষায় আগত অন্যান্যদের জন্যই শুধু খাবারের দাম বাড়ানো হয়েছে।

খাবারের দাম বৃদ্ধির কারণ হিসেবে এ অধ্যাপক বলেন, পরীক্ষার কারণে ক্যাফেটেরিয়ায় অনেক ভীড় হয় যা আমাদের নিয়মিত লোকবল দিয়ে যোগান দেয়া সম্ভব হয় না। এজন্য অতিরিক্ত লোক দিয়ে কাজ করাতে হয়। তাদের বেতনের জন্য আমরা সব ধরনের খাবারে এক টাকা থেকে পাঁচ টাকা পর্যন্ত বাড়িয়েছি। 


সর্বশেষ সংবাদ