জুলাই অভ্যুত্থানে আহতদের দ্রুত সুচিকিৎসা নিশ্চিতের আহ্বান জাবি উপাচার্যের

চেক হস্তান্তর অনুষ্ঠান
চেক হস্তান্তর অনুষ্ঠান  © টিডিসি ফটো।

জুলাই গণঅভ্যুত্থানে আহত শিক্ষার্থীদের দ্রুত চিকিৎসা সেবা নিশ্চিত করতে অন্তবর্তীকালীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসান।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে জুয়াক (ইউকে) স্কলারশিপ ফান্ডের চেক হস্তান্তর অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি। 

ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত সকল জাবিয়ানদের নিয়ে গঠিত সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন ইন ইউকে (জুয়াক)। সংগঠনটি প্রতিবছরই বিশ্ববিদ্যালয়ের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে আসছে। এবার জুলাই গণঅভুত্থানে আহত শিক্ষার্থীদের চিকিৎসার জন্যও স্কলারশিপ দিল সংগঠনটি।

আরও পড়ুন: জিপিএ-৫ বেড়েছে ৫৩ হাজার, নেপথ্যে কী?

অনুষ্ঠানে উপাচার্য বলেন, ‘যাদের ঘাম ও রক্তের বিনিময়ে দেশ নতুন করে স্বাধীন হলো তাদের ত্যাগের মূল্য আমরা এখনও নিশ্চিত করতে পারিনি। বহু আহত শিক্ষার্থী পঙ্গুত্বকে বরণ করে নিয়ে বিছানায় কাতরাচ্ছে। সরকারের প্রতি তাদের দ্রুত সুচিকিৎসা নিশ্চিতের আহ্বান জানাচ্ছি।’

তিনি বলেন, ‘সরকারি প্রক্রিয়ায় আহত শিক্ষার্থীদের  সাহায্য পেতে বিলম্ব হওয়ার এমন ক্রান্তিকালে জুয়াক স্কলারশিপ আহতদের মুখে হাসি ফোটাবে। জুয়াকের এমন উদ্যোগে আমি বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।’

চেক হস্তান্তর শেষে জুয়াকের সভাপতি শহিদুল ইসলামের বলেন, জুয়াকের পক্ষ থেকে আমরা প্রতিবছর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের  বৃত্তি প্রদান করে থাকি। ভবিষ্যতে বৃত্তির ফান্ড বৃদ্ধি করা হবে। জুলাই-আগস্টে ছাত্র- জনতার গণঅভ্যুত্থানে বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষার্থী আহত হয়েছেন, তাঁদের আর্থিক সহযোগিতায় পাশে থাকার জন্য আমাদের সামান্য প্রচেষ্টা। আমরা এই সহযোগিতা অব্যাহত রাখবো।


সর্বশেষ সংবাদ