বিএসএমএমইউ চিকিৎসকদের জন্য জাপানে ফেলোশিপের দুয়ার খুলল 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

এখন থেকে প্রতিবছর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) চিকিৎসকরা জাপানে ফেলোশিপ ট্রেনিংয়ের সুযোগ পাবেন। এ জন্য বিএসএমএমইউ’র সঙ্গে জাপান বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (জেবিএমএ) একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ফেলোশিপের সব ব্যয় বহন করবে জাপান বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন।

বিএসএমএমইউতে শনিবার (৮ জুন) এ সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। আর বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইউয়ামা কিমিনোরি। 

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জাপানের রাষ্ট্রদূত তার সঙ্গে ঢাকা মেডিকেল হাসপাতাল পরিদর্শন করতে গিয়েছিলেন। সে সময় হাসপাতালের এত রোগী দেখে তিনি অবাক হয়েছেন। তিনি জানতে চান, অল্প সক্ষমতা ও জনবল দিয়েও কীভাবে এত সুন্দর চিকিৎসা সেবা পরিচালনা করা হচ্ছে। তিনি চিকিৎসকদেরও প্রশংসা করেছেন।

সামন্ত লাল সেন বলেন, জাপানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ভালো। তারা বাংলাদেশে উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করছে। সাসাকা ফাউন্ডেশনের মাধ্যমে তারা চিকিৎসকদের স্কলারশিপও দিচ্ছে। চিকিৎসা খাতে জাপানের সঙ্গে সহযোগিতাপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকুক।

আরো পড়ুন: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি চালু করতে ছয় সদস্যের কমিটি

সভাপতির বক্তব্যে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক দীন মো. নূরুল হক বলেন, জাপান বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু। তাদেরর উন্নয়ন সংস্থা জাইকার সঙ্গে আমাদের কাজের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী রোকেয়া সুলতানা, বিএসএমএমইউর উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আতিকুর রহমান, অধ্যাপক মো. মনিরুজ্জামান খান, রেজিস্ট্রার অধ্যাপক এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক মো. হাবিবুর রহমান দুলাল, জাপান বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক শেখ আলীমুজ্জামান প্রমুখ।


সর্বশেষ সংবাদ