ঢাবির হলে সমস্যা নিরসনে প্রাধ্যক্ষকে স্মারকলিপি ছাত্রলীগের

স্মারকলিপি দিয়েছেন হল ছাত্রলীগের নেতাকর্মীরা
স্মারকলিপি দিয়েছেন হল ছাত্রলীগের নেতাকর্মীরা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)  বিজয় একাত্তর হলের বিভিন্ন সমস্যা সমাধানে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুল বাছির বরাবর স্মারকলিপি দিয়েছেন হল ছাত্রলীগের নেতাকর্মী ও শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (০৯ মে) বিজয় একাত্তর হল ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মিনহাজুল ইসলামের নেতৃত্বে এ স্মারকলিপি তুলে দেন শিক্ষার্থীরা। 

স্মারকলিপিতে বলা হয়, সুরক্ষিত ও স্বাস্থ্যকর পরিবেশ আমাদের সাংবিধানিক ও আইনগত অধিকার। কিন্তু আমরা এ অধিকার থেকে বঞ্চিত হচ্ছি। আমাদের হলের প্রত্যেকটি ওয়াশরুম ও টয়লেট প্রতিদিন অনেক শিক্ষার্থী কর্তৃক ব্যবহৃত হয়। 

এতো বেশি সংখ্যক শিক্ষার্থীর নিয়মিত ব্যবহারের কারণে এবং প্রতিদিন পরিষ্কার না করায় ওয়াশরুমগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশ বিরাজ করছে। প্রত্যহ পরিষ্কার না করায় তৈরি হয়েছে স্বাস্থ্যঝুঁকি। এই অস্বাস্থ্যকর পরিবেশ হলের সাধারণ শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকির মধ্যে ফেলছে। তারা নিয়মিত ওয়াশরুম পরিষ্কার করার ব্যবস্থা নেওয়ার দাবি জানান। 

তারা আরও উল্লেখ করেন, হলে একটি কম্পিউটার ল্যাব রয়েছে তবে সেখানে কোনো প্রশিক্ষক নেই। যিনি সাধারণ শিক্ষার্থীদের কম্পিউটার ও প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ দিবেন। এ ছাড়াও অ্যাকাডেমিক অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন এবং নানাবিধ কাজে কম্পিউটারের প্রয়োজন পড়ে। কিন্তু কম্পিউটার ল্যাবের কার্যক্রম নিয়মিত চলমান না থাকায় যাদের নিজস্ব কম্পিউটার নেই তারা প্রতিনিয়ত সমস্যার সম্মুখীন হচ্ছি। অতিদ্রুত হলের কম্পিউটার ল্যাবে একজন স্থায়ী প্রশিক্ষক নিয়োগপূর্বক ল্যাবের কার্যক্রম নিয়মিতকরণ করার দাবি জানান তারা। 

এ ছাড়াও স্মারকলিপিতে আরও বলা হয়, হলের দুই হাজারের অধিক শিক্ষার্থীর জন্য হলে রয়েছে কেবল একটি ক্যান্টিন এবং একটি ডিপার্টমেন্টাল স্টোর, যা শিক্ষার্থীদের অনুপাতে অপ্রতুল এবং ন্যূনতম চাহিদা মেটাতে অক্ষম। কেবল একটি করে ক্যান্টিন ও ডিপার্টমেন্টাল স্টোর হওয়ায় তারা শিক্ষার্থীদের থেকে অসহনীয় পর্যায়ের মূল্য গ্রহণ করে। 

শিক্ষার্থীদের এসব চড়ামূল্যের খাদ্য এবং পণ্যই ক্রয় করতে হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর কোনো হলেই খাবারের দোকানের এতো সংকট নেই। অতিদ্রুত অন্যান্য সকল হলের মতোই একাধিক ডিপার্টমেন্টাল স্টোর ও খাবারের দোকান বসানোর যথাযথ ব্যবস্থা গ্রহণ করার দাবি জানান।

 

সর্বশেষ সংবাদ