বিশ্ববিদ্যালয়গুলো দখল করে শিক্ষার্থীদের জিম্মি করেছে ছাত্রলীগ: ছাত্রদল সভাপতি

সম্মেলনে বক্তব্য দিচ্ছেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম রাকিব
সম্মেলনে বক্তব্য দিচ্ছেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম রাকিব  © সংগৃহীত

আওয়ামী লীগের ভাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষার্থীদের জিম্মি করেছে বলে অভিযোগ করেছেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম রাকিব। তিনি বলেন, কোনো ক্যাম্পাসে ছাত্রদল এবং অন্যান্য দলের শিক্ষার্থীদের থাকতে দেওয়া হচ্ছে না।

বৃহস্পতিবার (৯ মে) সকালে রাজশাহী মহানগর বিএনপির কার্যালয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের কর্মী সম্মেলনে তিনি এসব অভিযোগ করেন। এসময় ছাত্রদলের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক শ্যামল মালুমসহ রাবি শাখার সকল পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

ছাত্রদল সভাপতি বলেন, ছাত্রলীগ কোটা সংস্কার আন্দোলন ও নিরাপদ সড়ক চাই আন্দোলনে হেলমেট বাহিনী হয়ে কীভাবে হাতুড়ি পেটা করেছে তা সবাই দেখেছে। ক্যাম্পাসে আপনাদেরকে তারা অবাধে ক্লাস করতে দেয় না, হলে থাকতে দিচ্ছে না, পরীক্ষা থাকলে সেখানে বাধা দেওয়া হয়। তারপরও ছাত্রদলের নেতাকর্মীরা থেমে থাকেনি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এসব বীর ছাত্রদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি আপনাদের স্বার্থ একটি। তা হলো আপনারা গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে সর্বোচ্চ তৎপর রয়েছেন। যখন গণতন্ত্র পুনরুদ্ধার হবে সেদিন আপনারা বীর পুরুষ হিসেবে সম্মান পাবেন। খুব দ্রুতই সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধির জন্য আমরা শাখা, হল ও অন্যান্য কমিটির অনুমোদন দেব এবং তদারকি করব।

সম্মেলনে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির বলেন, ভাষা আন্দোলনের পর থেকে এখন পর্যন্ত সব আন্দোলন এই ছাত্রদল গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গত কয়েক বছর ধরে ছাত্রলীগ যেভাবে শিক্ষার্থীদের জীবন ঝুঁকিতে ফেলছে তা আপনারা সবাই জানেন।

‘‘তারা ২০২১ সালে এক হিন্দু শিক্ষার্থীকে মারধর করে শিবির ট্যাগ দিয়েছে। তারা হলের খাবার চুরি করেছে। বুয়েটে আবরার হত্যা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এক হিন্দু শিক্ষার্থীকে হত্যা করেছে। সারা দেশে এমন ঘটনা ঘটে চলেছে তাদের দ্বারা। বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল সব সময় ন্যায় এবং মানবিক মূল্যবোধের রাজনীতি ও শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে চায়‌।’’ 

রাবি ছাত্রদলের আহ্বায়ক সুলতান আহমদ রাহী বলেন, আপনারা আমাকে বীজ বপনের দায়িত্ব দিয়েছেন, আমি তা বপন করেছি। আমি জানি কোন গাছের ফল ভালো। সুতরাং প্রতিটি বিভাগ ও হল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক পাতায়-পাতায় যেন ছাত্রদল স্থান পায় সে জন্য কারা কাজ করে যেতে পারবে তা আমি ভালো বলতে পারব। আমরা খুব শিগগিরই রাবি ক্যাম্পাসটাকে স্লোগানে-স্লোগানে মুখরিত করতে চাই। 


সর্বশেষ সংবাদ