আপত্তিকর ভিডিও ফাঁস, ঢাবি অধ্যাপকের দাবি এআই দিয়ে ব্ল্যাকমেইল

  © প্রতীকী ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক অধ্যাপকের আপত্তিকর একটি ভিডিও ফাঁস হয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে সমালোচনা হচ্ছে। তবে এ ঘটনাকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) মাধ্যমে ব্ল্যাকমেইল বলে দাবি করেছেন ভুক্তভোগী ওই অধ্যাপক। 

জানা গেছে, ওই শিক্ষকের নাম আলী আক্কাস। তিনি বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক। এ ঘটনায় তিনি রাজধানীর নিউ মার্কেট থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। জিডি নম্বর-১৭১৩।

নাম প্রকাশ না করার শর্তে ওই বিভাগের এক অধ্যাপক বলেন, এটি খুবই লজ্জাজনক একটা ঘটনা। বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের এমন আপত্তিকর বিষয়টি সামনে আসা আমাদের শিক্ষক সমাজের জন্য লজ্জার। এই ঘটনা আমাদের বিভাগের সম্মানও ক্ষুণ্ন করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিজনেস ফ্যাকাল্টির আরেকজন অধ্যাপক বলেন, স্যারের এই কাজটি খুবই দুঃখজনক। আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য লজ্জার।

এ বিষয়ে অধ্যাপক আলী আক্কাস দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এটা গত মাসের ঘটনা। ভিডিওর ব্যক্তিটি আমি না। আমার ফেসবুক থেকে একটি ছবি নিয়ে ভিডিওতে যুক্ত করে দেওয়া হয়েছে। আমাকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) মাধ্যমে ব্ল্যাকমেইল করা হচ্ছে।

তিনি বলেন, আমার মেসেঞ্জারে একটি অ্যাকাউন্ট থেকে হুমকি দেওয়া হয়েছিলো। আমি এসবের সঙ্গে কখনো যুক্ত ছিলাম না, এখনো নেই। আমি হজ করে এসেছি, আগামী বছর আমার রিটায়ার্ডমেন্ট হবে। এই সময়ে আমার সম্মান নষ্ট করতে আমার কিছু শত্রু এই কাজ করেছে।

তিনি আরও বলেন, গত অক্টোবরে আমি নিউ মার্কেট থানায় মামলা করেছি। তারা তদন্ত করে জেনেছে বিষয়টি ভারত থেকে একটি ভুয়া অ্যাকাউন্ট দিয়ে পরিচালনা করা হয়েছে।

এ বিষয়ে আজ রবিবার সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে নিউ মার্কেট থানায় যোগাযোগ করা হলে থানার কর্তব্যরত কর্মকর্তারা জিডির বিষয়টি নিশ্চিত করতে পারেননি। তাদের ভাষ্য, গত মাসে এই জিডি হওয়াতে এটি খুঁজে বের করতে হবে এবং এর দায়িত্বে কে রয়েছেন সেটিও। এ বিষয়ে জানতে থানায় সশরীরে এসে যোগাযোগ করতে বলেছেন তারা।


সর্বশেষ সংবাদ