ঢাবি থেকে ১৬ গবেষকের পিএইচডি ডিগ্রি অর্জন

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে সম্প্রতি ১৬ জন গবেষক পিএইচডি এবং ১৪ জন এমফিল ডিগ্রি অর্জন করেছেন। গত ২৭  সেপ্টেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় তাদের এসব ডিগ্রি প্রদান করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

আজ মঙ্গলবার (১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। পিএইচডি ডিগ্রিপ্রাপ্তরা হলেন- নৃবিজ্ঞান বিভাগের অধীনে আব্দুল খালেক মো. দৌলত খান ও রিয়াজ বিন সাঈদ, ক্লিনিক্যাল ফার্মেসী এন্ড ফার্মাকোলজি বিভাগের অধীনে মোছা: চাঁদ সুলতানা খাতুন, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধীনে আফরিনা শারমিন, পদার্থ বিজ্ঞান বিভাগের অধীনে শরিফা নাছরীন, ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারেবিলিটি স্টাডিজ ইনস্টিটিউটের অধীনে মো. আব্দুস সাত্তার, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধীনে নাদিয়া বেগম ও আরবী বিভাগের অধীনে মুহাম্মদ আবু ইউসুফ খান।

এ ছাড়া আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে আফরোজা আজিজ সূচনা, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে মো.আবু হানিফ, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে আশরাফুন নাহার, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের অধীনে খালেদ মাহমুদ, ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে সৈয়দা ইসরাত নাজিয়া, ডিজাস্টার সায়েন্স এন্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধীনে মো. জোবায়ের আলম এবং ফলিত গণিত বিভাগের অধীনে মো. মারুফ হাসান ও মো.ইনামুল করিম পিএইচডি ডিগ্রি পেয়েছেন। 

আরো পড়ুন: শিক্ষা ক্যাডারে অসন্তোষ: আমলাতান্ত্রিক জটিলতাকে দুষছেন শিক্ষকরা

এমফিল ডিগ্রি প্রাপ্তরা হলেন- বাংলা বিভাগের অধীনে তামান্না কবীর ও রহিমা খাতুন, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে মুজ্জাম্মিল হক, আরবী বিভাগের অধীনে মো. মোহিব্বুল্লাহ আজাদ ও মো. আবদুল হান্নান, সংগীত বিভাগের অধীনে মৃদুলা সমদ্দার, সমাজবিজ্ঞান বিভাগের অধীনে মুজিব আহম্মদ পাটওয়ারী, ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের অধীনে খালেদা আক্তার ও মার্কেটিং বিভাগের অধীনে মো. তৌহিদুল ইসলাম।

পাশাপাশি শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে আক্তার জাহান রুবী, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধীনে মৌসুমী আফরিন ইভা ও মোহসিনা করিম, ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধীনে মো. সাজ্জাদ চৌধুরী এবং ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে আয়েশা চৌধুরী এমফিল ডিগ্রি পেয়েছেন।


সর্বশেষ সংবাদ