গাছ কেটে ভবন নির্মাণের প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল  © টিডিসি ফটো

মাস্টারপ্ল্যান ব্যতীত অপরিকল্পিত উন্নয়নের নামে ভূমিগ্রাস, বৃক্ষনিধন করে আইবিএ ভবন নির্মাণ এবং তৃতীয় প্রশাসনিক ভবন নির্মাণের 'অপচেষ্টার' বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার (৩১ মে) দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় সংক্ষিপ্ত সমাবেশের মধ্যদিয়ে মিছিল শুরু হয়ে আইবিএ ভবন নির্মাণের নির্ধারিত স্থানে শেষ হয়। 

এসময় উন্নয়নের নামে ভূমিগ্রাস, বৃক্ষনিধন ও পরিবেশের ভারসাম্য বিনষ্ট, বনভূমি উজাড় করে আইবিএ ভবন এবং অপ্রয়োজনীয় তৃতীয় প্রশাসনিক ভবন নির্মাণ সাধারণ জনতার অর্থ অপচয় করে করা হচ্ছে বলে দাবি জানান শিক্ষার্থীরা। 

আরো পড়ুন: বিশ্ববিদ্যালয় গোপালগঞ্জে, সিদ্ধান্ত হয় ঢাকা থেকে

মিছিলপূর্ব সমাবেশে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সহ-সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলী বলেন, সারাবিশ্ব যখন জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কাজ করে যাচ্ছে তখনও বিশ্ববিদ্যালয় প্রশাসন পরিবেশ ধ্বংস করে যাচ্ছে। আইবিএ ভবন অবশ্যই প্রয়োজন, তবে সেটা বিকল্প জায়গায় হতে পারে। এখানে প্রাণ প্রকৃতি ধ্বংস করে উন্নয়ন চালানো হচ্ছে। এখানে একটি মাস্টারপ্ল্যান জরুরি। কোনো মাস্টারপ্ল্যান ছাড়া প্রশাসন কীভাবে এতো বড় একটি প্রকল্প এগিয়ে নিয়ে যেতে পারে? আমরা বলতে চাই আমাদের এই আন্দোলন বৃহৎ আকার ধারণ করবে।

সমাপনী বক্তব্যে জাবি সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচী বলেন, আপনারা দেখেছেন আইবিএ ভবনের জন্য আগেও গাছ কাটা হয়েছে; কিন্তু আইবিএ বিল্ডিং হয় নাই গাছ এতদিনে কারও পকেটে চলে গেছে। আজকে এখান থেকে আমরা স্পষ্ট করে বলে দিতে চাই, আমরা বিশ্ববিদ্যালয়ে মাস্টারপ্ল্যান ছাড়া আর কোনো বিল্ডিং করতে দেব না। আমরা এই আন্দোলন চালিয়ে যাব, আমাদের এই আন্দোলন আমাদের ক্যাম্পাসকে রক্ষা করার জন্যই। 

প্রসঙ্গত, গত ২৩ মে আইবিএ-জেইউ-এর নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণকাজের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। এতে প্রস্তাবিত জায়গাটিতে প্রায় পাঁচ শতাধিক গাছ কাটা পড়বে বলে অনুমান করছেন বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা। 


সর্বশেষ সংবাদ