মেডিকেল ভর্তি পরীক্ষার আগের দিন ভর্তিচ্ছুদের করণীয়

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার আর মাত্র সাতদিন বাকি। এ সময় সবাই ব্যস্ত শেষ সময়ের প্রস্তুতি নিয়ে। ভর্তি প্রস্তুতি যেমনই হোক না কেন পরীক্ষার আগের দিন এবং পরীক্ষার দিন সকালে একজন ভর্তিচ্ছুর কি করা উচিত সেটি নিয়ে অনেকের মনে নানা প্রশ্ন। শিক্ষার্থীদের এসব প্রশ্নের উত্তর দিতেই আমাদের আজকের আয়োজন।

পরীক্ষার আগের দিন করণীয়: মূল পরীক্ষার আগে প্রস্তুতি শেষ করা জরুরি। পরীক্ষার ঠিক আগের দিনটিতে বেশি পড়ালেখা করার কোনো দরকার নেই। রিলাক্স মুডে থাকতে হবে। নিজের সিট কোথায় পড়ল সেটা একবার দেখে আসাটা বুদ্ধিমানের কাজ। কারণ পরীক্ষার দিন সকালে অনেকেই সিট খুঁজে পান না। ফলে কোথায় সিট পড়েছে সেটি দেখে আসতে পারলে আর টেনশনে পড়তে হবে না।

পরীক্ষার দিন করণীয়: যেখানে তোমার সিট পড়েছে, সেই হল খুলে দেওয়ার সঙ্গে সঙ্গেই প্রবেশ করতে হবে। ধীর স্থির হয়ে বসে প্রয়োজনীয় জিনিসপত্র যেমন কলম, প্রবেশপত্র টেবিলে রেখে পরীক্ষক প্রশ্নপত্র তোমাকে দেওয়ার পর সাবধানে নির্ধারিত ঘরগুলো পূরণ করতে হবে। কোনো অবস্থাতেই যেন ওএমআর ফরমের নির্ধারিত ঘরগুলো পূরণে ভুল না হয়, সেদিকে খুব সতর্ক থাকতে হবে।

আরও পড়ুন: সারাদেশের ১৯ কেন্দ্রে মেডিকেল ভর্তি পরীক্ষা, পরিদর্শনে ২৫ সদস্যের কমিটি

প্রথম ৩০ মিনিটে ৫৮-৬০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিয়ে ফেলতে হবে। পরের ২০ মিনিটে বাকি ৪০টি প্রশ্নের উত্তর দিতে হবে। শেষ ৮-১০ মিনিট রিভিশন এবং উত্তর না দেওয়া প্রশ্নগুলো সমাধান করার চেষ্টা করতে হবে। কোনো একটি প্রশ্ন না পারলে সেটির পেছনে অযথা সময় নষ্ট করা যাবে না।


সর্বশেষ সংবাদ