আক্ষেপ নয় জীবন উভোগ করো, তরুণদের উদ্দেশ্যে ১০ পরামর্শ জ্যাক মা’র

জ্যাক মা
জ্যাক মা  © টিডিসি ফটো

বিশ্বের জনপ্রিয় ট্রেডিং সাইট আলিবাবা ডট কমের কর্ণধার এবং চীনের শীর্ষ ধনী ব্যক্তি জ্যাক মা। ৫ হাজার ১৩০ কোটি মার্কিন ডলারের মালিক এই চীনা উদ্যোক্তাকে বলা হয় স্টার্টআপ বিজনেসের রোল মডেল বা অনুকরণীয় ব্যক্তি। ফরচুন ম্যাগাজিন তাঁকে এ সময়ের ৫০ জন মহান নেতার একজন হিসেবে আখ্যা দিয়েছে। ফোর্বসের দৃষ্টিতে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী মানুষদের একজন তিনি। নিজের জীবনের অভিজ্ঞতার আলোকে সম্প্রতি তরুণদের উদ্দেশ্যে ১০টি পরামর্শ দিয়েছেন এই উদ্যোক্তা।

১. ভালো শিক্ষার্থী হও:
২০ বছর বয়সের পূর্বে ভালো শিক্ষার্থী হওয়ার প্রতি গুরুত্বারোপ করেছেন এই উদ্যোক্তা। তার মতে কেউ সফল উদ্যোক্তা হতে চাইলে এই বয়সেই তার ছোট ছোট বিষয়গুলো শিখে নেয়া উচিত এবং কিছু অভিজ্ঞতা অর্জন করা উচিত।

২. ভুল করতে ভয় পেও না
তরুণদের জন্য জ্যাক মা’র পরামর্শ ভুল করতে ভয় পাওয়া যাবে না। জীবনে ভুলও এক ধরনের চমৎকার সুযোগ তৈরি করে। ২৫ বছর বয়স পর্যন্ত ভুল করেই শিখতে হবে। হয়ত অনেকবার ব্যর্থতা আসবে তবে এই ব্যর্থতাই নতুনভাবে উঠে দাঁড়ানোর শক্তি যোগাবে।

৩. ছোট কোম্পানিতে যোগদান করো
জ্যাক মা’র মতে সফল উদ্যোক্তা হতে প্রথমে ছোট কোম্পানিতে যোগদান করা উচিত। বড় কোম্পানিতে কাজ শেখার সুযোগ বেশি থাকলেও ছোট কোম্পানি ফ্যাশন এবং স্বপ্ন দেখতে শেখায়। একইসময়ে একাধিক কাজ করা শেখায়।

৪. কাউকে অনুসরণ করো
একজন উদ্যোক্তার জন্য ৩০ বছর বয়সের পূর্বে কোন কোম্পানিতে চাকরি করছে সেটি গুরুত্বপূর্ণ নয়। বরং কাকে অনুসরণ করছে সেটি গুরুত্বপূর্ণ বলে মনে করেন জ্যাক মা। তার মতে একজন ভালো বস বিভিন্ন উপায়ে শেখাতে পারেন।

৫. ৩০-৪০ বছর বয়সে নিজের জন্য কাজ করো
জ্যাক মা’র মতে, কেউ উদ্যোক্তা হতে চাইলে ৩০ থেকে ৪০ বছর বয়সই তার ব্যবসা শুরুর জন্য উপযুক্ত সময়। তবে ব্যবসা শুরুর আগে অবশ্যই পরিষ্কারভাবে চিন্তা করে নিতে হবে।

৬. ৪০-এর পর নতুন পরিকল্পনা নয়
৪০-৫০ বছর বয়সে নতুন কোনো পরিকল্পনা করতে এবং কাজের ক্ষেত্র পরিবর্তনে নিরুৎসাহিত করেছেন জ্যাক মা। তাঁর মতে এই বয়সে শুধুমাত্র সেসব কাজ করা উচিত যেসব কাজে সে পারদর্শী। কারণ ৪০ বছর বয়সের অর্থ হলো তিনি নতুন পরিকল্পনা করতে ইতোমধ্যে দেরি করে ফেলেছেন এবং এই সময়ে নতুন পরিকল্পনা কর সফল হওয়ার সুযোগ থাকলেও ব্যর্থতার সম্ভাবনাই বেশি।

৭. ৫০ পেরোলেই কাজ করতে হবে তরুণদের জন্য
জ্যাক মার পরামর্শ ৫০-৬০ বছর বয়সে নিজের জন্য নয় বরং তরুণদের জন্য কাজ করা উচিত। তাদের সুযোগ প্রদান করা উচিত, তাদের জন্য বিনিয়োগ করা উচিত এবং নিশ্চিত করা উচিত তারা ভালো কর্মী হয়ে উঠছে।

৮. ৬০ পার হলে নিজেকে সময় দিতে হবে
৬০ বছর পার হলে আর কাজ নয় বরং নিজেকে সময় দিতে হবে; পরিবারকে সময় দিতে হবে। সমুদ্রতীরে কিংবা পছন্দের কোনো জায়গায় জীবনকে উপভোগ করতে হবে। নিজেকে খুশি রাখতে হবে।

৯. জীবনে আক্ষেপ নয়
বিশ্বের অন্যতম সফল এই উদ্যোক্তা বলেন, জীবনে অনেক ধরনের জটিলতা থাকবে, সব সমস্যা সমাধান হবে না, তবে কখনো কোনো কিছু নিয়ে আক্ষেপ করা যাবে না।

১০. জীবনকে উপভোগ করো
জ্যাক মা এর মতে জীবন ছোট এবং এই জীবনে অভিজ্ঞতাই সব। প্রতিটি মানুষের দৃষ্টিভঙ্গি আলাদা হয়। যেই মানুষকে কেউ সফল ও ধনী ভাবছে সেই একই মানুষকে কেই ব্যর্থ ভাবেতে পারে। তাই জীবনকে নিজের মত সাজাতে হবে এবং প্রতিটি মুহূর্ত উপভোগ করতে হবে।


সর্বশেষ সংবাদ