সায়েমের গুগলে চাকরি দিয়ে শুরু, সাফল্য আর অর্জনের বছর ববির

সায়েমের গুগলে চাকরি দিয়ে শুরু, সাফল্য আর অর্জনের বছর ববির
সায়েমের গুগলে চাকরি দিয়ে শুরু, সাফল্য আর অর্জনের বছর ববির  © টিডিসি ফটো

বিদায়ী ২০২২ সালে নানা আলোচিত ঘটনায় মুখর ছিল বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। ছাত্র রাজনীতি, মারামারি, দেশে বিদেশে শিক্ষার্থীদের সাফল্য এবং ক্যাম্পাসের উন্নয়নকেন্দ্রিক নানা ইস্যুর মাঝেই পার হলো আলোচিত এ বছরটি। পাশাপাশি দেশের অন্যতম এ পাবলিক বা সরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা আর গবেষণার অগ্রগতি ছিল দেখার মতো।

ববি শিক্ষার্থীর গুগলে ডাক
বছরের শুরুতে বিশ্বের সর্ববৃহৎ টেক জায়ান্ট গুগলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে ডাক পান বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থী আবু সায়েম সেফাতুল্লাহ। তিনি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তার এ সাফল্যে বছরের শুরুতে আলোচনায় আসে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি)।

নতুন ট্রেজারার
বরিশাল বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন নবনিযুক্ত ট্রেজারার অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া। তিনি এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান, ঐতিহ্যবাহী শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার অধ্যাপক একেএম মাহবুব হাসানের ২০১৯ সালের ৭ অক্টোবর মেয়াদ পূর্ণ হয়। এর আড়াই বছর পর নতুন ট্রেজারার হিসেবে নিয়োগ পান তিনি। 

বেক প্রকল্পে ববির ৬ শিক্ষক
বেক (BECK) প্রকল্পের ফাইনাল সম্মেলনে অংশগ্রহণ করছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৬ জন শিক্ষকের একটি গবেষক দল। সভায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও  খনিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক এবং  বেক (BECK) প্রকল্পের প্রকল্প পরিচালক ড. ধীমান কুমার রায় এর নেতৃত্বে  গবেষক দলটি অংশগ্রহণ করবে। অংশগ্রহণকারী গবেষক দলের অন্যান্য সদস্যরা হলেন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক সুখেন গোস্বামী, সহকারী অধ্যাপক আবু জাফর মিয়া, সহকারী অধ্যাপক মোহাম্মদ রিসালাত রফিক, প্রভাষক মো. হাসনাত জামান ও মো. আবদুল্লাহ সালমান। 

ববি শিক্ষার্থী আল-আমিনের সাফল্য
বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মো. আল আমিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত ওহিও বিশ্ববিদ্যালয় থেকে ফুলফান্ডেড স্কলারশিপের কনফার্মেশন পেয়েছেন। সেখানেই তিনি অর্থনীতিতে স্নাতকোত্তর করার কথা রয়েছে। শুধু ওহিও বিশ্ববিদ্যালয় নয়, আল আমিন যুক্তরাষ্ট্রের আরও পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির অফার পেয়েছেন। ওয়েস্টার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয়, কেন্ট স্টেট বিশ্ববিদ্যালয়, বোলিং গ্রিন স্টেট ইউনিভার্সিটি ইউনিভার্সিটি অফ টলেডো ও নর্থ ডাকোটা স্টেট ইউনিভার্সিটিতেও অফার পেয়েছেন এই ববি শিক্ষার্থী।

সেরা গবেষকের তালিকায় ববি শিক্ষকরা
অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ৩ শিক্ষক। এডি এর প্রকাশিত ওই তালিকা থেকে জানানো হয়েছে, বিশ্বসেরা গবেষকদের তালিকায় বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে প্রথমে মোস্তাফিজুর রহমান, দ্বিতীয় ড. খোরশেদ আলম এবং তৃতীয় স্থানে গাজী জহুরূল ইসলাম এ অবস্থান করেন।

দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম 'মেনস্ট্রুয়াল হাইজেনিক ওয়াশ রুম' ববিতে
স্বেচ্ছাসেবী সংগঠন স্টেপস অ্যাহেডের উদ্যোগে, বাংলাদেশের অন্যতম প্রধান শিল্প গ্রুপ এসিআই লিমিটেডের সহযোগিতায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের মেয়েদের জন্য বাংলাদেশে প্রথম বিশ্ববিদ্যালয় পর্যায়ে আর্থিক লেনদেনের অভিনব ‘মেন্সট্রুয়াল হাইজেনিক ওয়াশরুম’ চালু করা হয়।

মোবাইল অ্যাপস এন্ড গেম টেস্টিং ল্যাব
বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) আইসিটি ডিভিশনের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে নির্মিত মোবাইল অ্যাপস এন্ড গেম টেস্টিং ল্যাবটি উদ্বোধন করা হয়েছে। যাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তথ্য-প্রযুক্তি নিয়ে নানা ধরনের কাজ করতে পারবেন।

নিজ ক্যাম্পাসেই শিক্ষক দুই শিক্ষার্থী 
বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এইবারই প্রথম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসাবে প্রভাষক পদে নিয়োগ পেলেন ইংরেজী বিভাগের সাবেক দুই শিক্ষার্থী। তারা হলেন- বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী ফাহিমা ইয়াসমিন এবং দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী প্রজ্ঞা পারমিতা বোস। ফাহিমা ইয়াসমিন বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২০১১-১২ সেশনের শিক্ষার্থী হিসাবে ইংরেজী বিভাগ থেকে স্নাতক এবং ২০১৫-১৬ সেশনে স্নাতকোত্তর সম্পন্ন করেন। কর্মজীবনে এর আগে তিনি বরিশাল ক্যাডেট কলেজে শিক্ষকতা করেছেন।

অপরদিকে প্রজ্ঞা পারমিতা বোস বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১২-১৩ সেশনে স্নাতক এবং ২০১৬-১৭ সেশনে স্নাতকোত্তর সম্পন্ন করেন ইংরেজী বিভাগ থেকে। কর্মজীবনে তিনি বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি (BAUST) বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন।

আধিপত্য বিস্তার নিয়ে মাঝরাতে ছাত্রলীগের নিজেদের দু’গ্রুপের সংঘর্ষ
আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ, হামলা, পাল্টা-হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় উভয় পক্ষের ৭ জন গুরুতর জখম হয়ে বরিশাল শের ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হতে হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কারণ হিসেবে তখন জানিয়েছিল, বরিশাল সদর আসনের সংসদ সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম ও বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ অনুসারী হয়ে ক্যাম্পাসে ছাত্রলীগের প্রধান দুটি পক্ষ রয়েছে।

এরমধ্যে একটি পক্ষের সংসদ সদস্যের অনুসারীদের নেতৃত্বে অমিত হাসান রক্তিম ও ময়িদুর রহমান বাকি এবং মেয়র পন্থীদের নেতৃত্বে আহমেদ সিফাত ও সৈয়দ রুম্মান ইসলামসহ বেশ কয়েকজন রয়েছেন। উভয় পক্ষই দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে ছাত্রলীগের নামে প্রভাব বিস্তারের চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং বিভিন্ন ঘটনায় নেতৃত্ব দেয়া নিয়ে প্রায়ই তাদের মধ্যে বিরোধ দেখা দেয়।

বিইউপি ফিল্ম ফেস্টে প্রথম ‘মেলানকোলিয়া’
বিইউপি ফিল্ম ক্লাব আয়োজিত বিইউপি ফিল্ম ফেস্ট ২০২২ এ প্রথম পুরস্কার অর্জন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মেলানকোলিয়া’। এবারের আসরে শর্ট ফিল্ম সেগমেন্টে ২৭ টি বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি প্রথম স্থান অর্জন করে।

বন্যা-কবলিতদের পাশে ববি শিক্ষার্থীরা
বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর উদ্যোগে সিলেটের সুনামগঞ্জ জেলার বন্যা কবলিত বিভিন্ন গ্রামে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের সামাজিক সংগঠনের ৬ সদস্য বিশিষ্ট একটি দল সুনামগঞ্জ জেলার দোরাই উপজেলার শ্যামারচর, বিশম্বরপুরসহ অন্যান্য গ্রামে সর্বমোট ১৫০টি পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করে। 

ক্যাম্পাসে ডিমসহ বিষধর সাপ 
বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) বঙ্গবন্ধু হলের অফিস রুমের পাশে একটি গর্ত থেকে বিষধর সাপ ডিমসহ উদ্ধার করা উদ্ধার করা হয়।সাপটি  যখন হলের দেয়াল ঘেঁষে উঠার সময় একজন কর্মচারী দেখতে পেয়ে জালের বেষ্টনি দিয়ে সাপটিকে আটকিয়ে রাখেন। পরে শিক্ষার্থীরা সাপুড়েকে খবর দিলে তারা সাপটিকে উদ্ধার করে, ধরে নিয়ে যায়। এসময় এক ডজন সাপের ডিমও উদ্ধার করা হয়। উদ্ধারকৃত সাপটি কেউটে বা কালকেউটে যেটা বাংলাদেশে খুবই পরিচিত সাপ। বাংলাদেশে যে কয়টি সাপের ছোবলে মানুষের মৃত্যু সবচেয়ে বেশি হয়, এটি তার অন্যতম বলে ভয় ও আতঙ্ক ছড়িয়ে পড়ে সারা ক্যাম্পাসজুড়ে।

৫ অনুষদে নতুন ডিন 
বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ৫টি অনুষদে ৫ জন ডিন নিয়োগ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মো. মুহসিন উদ্দীন স্বাক্ষরিত একটি অফিস আদেশে নতুন ডিন নিয়োগের বিষয়টি জানানো হয়। সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক দিলআফরোজ খানম সামাজিক বিজ্ঞান অনুষদে; গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শফিউল আলম বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে; ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল্লাহ আল মাসুদ বিজনেস স্টাডিজ অনুষদে; উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুব্রত কুমার দাস জীববিজ্ঞান অনুষদের ডিন হিসেবে নিয়োগ পান। এছাড়াও, আইন অনুষদে ডিন হিসেবে নিয়োগ পান  আইন বিভাগের সহযোগী অধ্যাপক সুপ্রভাত হালদার।

ডিন’স অ্যাওয়ার্ড
বিশ্ববিদ্যালয়ের ৬ টি অনুষদের অধীন বিভিন্ন বিভাগের ৫৮ জন মেধাবী শিক্ষার্থীদের মেধার স্বাক্ষর হিসেবে ডিনস অ্যাওয়ার্ড প্রদান করা হয়। স্নাতক পর্যায়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ১৪ জন ও ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ২৭ জন এবং স্নাতকোত্তর পর্যায়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ৫ জন ও ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১২ জন শিক্ষার্থীকে এই অ্যাওয়ার্ড প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ