এমপিওভুক্তির দাবিতে কারিগরি শিক্ষকদের মানববন্ধন

অধিদপ্তরের সামনে শিক্ষকদের মানববন্ধ
অধিদপ্তরের সামনে শিক্ষকদের মানববন্ধ  © টিডিসি ফটো

দ্রুত সময়ের মধ্যে এমপিওভুক্তি ও বকেয়া বেতনের দাবিতে মানববন্ধন করেছেন কারিগরি শিক্ষকরা। সোমবার (২৯ জানুয়ারি) কারিগরি শিক্ষক পরিষদের ব্যানারে কারিগরি শিক্ষা অধিদপ্তরের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষকরা জানান, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগপ্রাপ্ত শিক্ষকগণ একই নিয়োগ পদ্ধতি ও সমান শিক্ষাগত যোগ্যতা এবং সমপদে নিয়োগপ্রাপ্ত হয়েও স্কুল-কলেজের শিক্ষকদের তুলনায় এমপিওভুক্তিতে দীর্ঘ সময় লাগছে। যোগদান থেকে এমপিওভুক্তির তারিখ পর্যন্ত এই দীর্ঘ সময়টুকু নিয়োগকৃত প্রতিষ্ঠানে কর্মরত থাকলেও আমরা উক্ত সময়ের বকেয়া বেতন প্রাপ্ত হচ্ছি না। যা আমাদের জীবনযাত্রাকে কষ্টকর করে তুলছে এবং ন্যায্য পাওনা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। 

তারা জানান, বেসরকারি স্কুল-কলেজ ও এমপিওভুক্ত বেসরকারি ভোকেশনাল, ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম), কৃষি ডিপ্লোমা ও মৎস ডিপ্লোমা প্রতিষ্ঠানে এনটিআরসিএ কর্তৃক ৪র্থ গণবিজ্ঞপ্তিতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকগণের এমপিওভুক্তিতে বৈষম্য ও দীর্ঘসূত্রিতা দূর করতে হবে। দীর্ঘ চার মাস ধরে বেতন ছাড়াই শিক্ষকরা পাঠদান দিয়ে যাচ্ছেন। অনেকেই ধার দেনা করে চলছেন। কারিগরি শিক্ষকদের অবস্থা খুবই করুন। এই অবস্থায় মানবিক দিক বিবেচনা করে দ্রুত কারিগরি শিক্ষকদের এমপিওভুক্ত করার দাবি জানানো হয়।

কারিগরি শিক্ষক পরিষদের আহবায়ক মো. আসাদুর রহমান জানান, মানববন্ধন কর্মসূচি শেষে আমরা কারিগরি শিক্ষা অধিদপ্তরে স্মারকলিপি জমা দিতে গেলেও তারা স্মারকলিপি জমা নেননি। গেটে তালা মেরে রেখেছিলেন। আমাদের সাথে কোনো কর্মকর্তা দেখাও করেননি। পরে আমরা শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি জমা দিয়েছি। আমরা বকেয়াসহ দ্রুত এমপিওভুক্ত হতে চাই। না হলে পরবর্তীতে আরও বড় কর্মসূচি দিতে বাধ্য হব।


সর্বশেষ সংবাদ