কারিগরিকে সাধারণ শিক্ষার বাইরে দেখার অবকাশ নেই: শিক্ষামন্ত্রী নওফেল

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল  © সংগৃহীত

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, কারিগরি শিক্ষঅকে সাধারণ শিক্ষার বাইরে কোনো কিছু দেখার আর অবকাশ নেই। এটা আলাদা একটা ভাগ করা হয়েছে যেন বেশি গুরুত্ব দিতে পারি। এখন সেটাকে এগিয়ে নিয়ে যেতে হবে। শুক্রবার (১২ জানুয়ারি) বেলা ১১টায় জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, শিক্ষাব্যবস্থা এবং পুরো শিক্ষাকে কর্মমুখী করা আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। একটা সময় সে আলোচনা করা হতো না। বৃত্তির সাথে শিক্ষার সম্পর্কের জায়গায় কিছুটা দূরত্ব ছিলো সে কাজগুলো আমাদের করতে হবে। ইতিমধ্যে সে কাজ শুরু করা হয়েছে। শিক্ষার মতো পবিত্র জায়গায় দূর্নীতিগ্রস্থদের হাতে পরে হয়রানির শিকার হয় সেগুলো আমাদের নিরসন করতে হবে। দূর্নীতির জায়গায় অনেক অভিযোগ আছে। সাধারণ মানুষ শিক্ষাখাতে সেবা নিতে গিয়ে এসব হয়রানির শিকার যেন না হতে হয় সেটা আমাদের জন্য আরেকটি চ্যালেঞ্জ বলে আমি মনে করি। 

শিক্ষামন্ত্রী বলেন, এ সরকার সুশাসনের জায়গাটিকে খুব গুরুত্ব দিচ্ছে। শিক্ষাক্ষেত্রে সুশাসন খুব গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। মাননীয় প্রধানমন্ত্রীও বলেন শিক্ষাক্ষেত্রে বিনিয়োগ বাড়াতে হবে। আমরা শুধু অবকাঠামোগত উন্নয়ন করবো না। 

উল্লেখ্য, গতকাল সন্ধ্যায় বঙ্গভবনে টানা চতুর্থবারের ও সবমিলিয়ে পঞ্চমবারের মতো দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। পঞ্চম মেয়াদে রাষ্ট্র পরিচালনায় এবারের মন্ত্রিসভায় রয়েছেন ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মন্ত্রিসভার অন্যান্য সদস্যদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মন্ত্রিসভার অন্যান্য সদস্যদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।


সর্বশেষ সংবাদ