আন্দোলনের ডাক ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী পরিষদের

সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলন  © সংগৃহীত

৪ দফা দাবি নিয়ে আন্দোলনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ। দাবি আদায়ের লক্ষে আগামী ১৭ জুলাই সমাবেশ করবে সংগঠনটি। বৃহস্পতিবার (১৩ জুলাই) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ মিলনায়তনে সংবাদ সম্মেলনে এর ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে পরিষদের সদস্য সচিব প্রকৌশলী সিরাজুল ইসলাম লিখিত বক্তব্য পাঠ করেন। লিখিত বক্তব্যে তিনি বলেন, ২০১২, ২০১৪, ২০১৬, ২০১৮, ২০২০ সর্বশেষ ২০২২ সালে অনুষ্ঠিত আইডিইবির জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আন্তঃমন্ত্রণালয় কমিটিতে একটি সুপারিশ করা হয়।

সুপারিশে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ এবং ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ এর ‘জনস্বার্থবিরোধী’ ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অধিকারহরণসহ আপত্তিকর বিভিন্ন ধারা ও উপধারা সংশোধন করে গেজেট প্রকাশ এবং ডিপ্লোমা শিক্ষকদের বিদ্যমান ছাত্র শিক্ষকদের সমস্যা সমাধানে প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিশ্রুতি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহে একাধিক তাগাদাপত্র দেওয়া হয়। এছাড়া, আইডিইবির বিভিন্ন অনুষ্ঠানে সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা, বাংলাদেশ আওয়ামী লীগসহ ১৪ দলভুক্ত কেন্দ্রীয় নেতারা প্রধানমন্ত্রীর নির্দেশনা ও আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে আমাদের ন্যায্য পেশাগত সমস্যা সমাধান হবে মর্মে ধৈর্য ধারণের পরামর্শ দিয়েছিলেন। আমরা সরকার প্রধানের প্রতি শ্রদ্ধা ও আস্থা রেখে দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে অপেক্ষা করছি। আমরা নিয়মতান্ত্রিক পন্থায় আমাদের ন্যায্য পেশাগত দাবি আদায়ে ইতিবাচক কর্মসূচি পালন ও সমাধানের পথে হাঁটছি।

আরও পড়ুন: ‘ইউজিসি প্রফেসর’ হলেন দুই অধ্যাপক

চার দফা দাবিগুলো হলো- 
১. প্রধানমন্ত্রীর নির্দেশনা ও সরকারের আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে ইঞ্জিনিয়ারের সংজ্ঞা নির্ধারণসহ বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)-২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ এর জনস্বার্থবিরোধী সংজ্ঞা ও আপত্তিকর ধারা-উপধারা সংশোধন করে অবিলম্বে সংশোধিত গেজেট প্রকাশ করতে হবে।

২. প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশনা অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রাথমিক নিযুক্তিতে অন্যান্য পেশাজীবীদের মতো একটি স্পেশাল ইনক্রিমেন্ট দেওয়া এবং ডিজাইন ও প্লানিং বিভাগে কর্মরত উপ-সহকারী প্রকৌশলীদের সহকারী প্রকৌশলীদের মতো তিনটি স্পেশাল ইনক্রিমেন্ট দেওয়া; পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীতকরণ; বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সার্ভিস রুল অনুযায়ী জ্যেষ্ঠতা ও বার্ষিক গোপনীয় প্রতিবেদন মূল্যায়ন করে পদোন্নতি দেওয়া;

সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা, পেট্রোবাংলা, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের ইস্টার্ন রিফাইনারি, যমুনা, মেঘনা ও পদ্মা অয়েল কোম্পানি এবং বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে ইঞ্জিনিয়ারিং টিম ধারণা অনুযায়ী অর্গানোগ্রাম প্রণয়ন এবং প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন ও পদবী নির্ধারণ করা; বিজেএমসির বন্ধ পাটকলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী চাকরিতে বহাল রাখা; মেরিন ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের যোগ্যতা অনুযায়ী সিডিসি সনদ দেওয়া; টিটিসির শিক্ষকদের এক বেতন স্কেলে পদ প্রথা বাতিল করে পদোন্নতির জন্য উচ্চতর ধাপে বেতন স্কেল নির্ধারণ করে অমানবিক পদোন্নতির প্রথা বাতিল করা; এসএসসি ভোকেশনাল শিক্ষকদের সাধারণ জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি দেওয়া; সহকারী প্রধান শিক্ষক (কারিগরি) পদ সৃষ্টি; সিলেকশন মত দেওয়া ও ব্যবহারিক ক্লাসের জন্য ল্যাব ও যন্ত্রপাতির ব্যবস্থা করতে হবে।

৩. উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকারের পরিকল্পনা সুষ্ঠু বাস্তবায়নের উদ্দেশ্যে দক্ষ ও আধুনিক জ্ঞাননির্ভর টিভিইটি গ্র্যাজুয়েট তৈরির লক্ষ্যে পলিটেকনিক ইনস্টিটিউট ও টিএসসিতে তীব্র শিক্ষক সংকট দূরীকরণ; শ্রেণিকক্ষ, ল্যাব, ওয়ার্কশপ সংকটসহ পলিটেকনিক ইনস্টিটিউট ও টিএসসির শিক্ষকদের পদোন্নতি দেওয়া; পলিটেকনিক ইনস্টিটিউটের নিয়োগবিধি সংশোধন করে ক্যাডার ও নন-ক্যাডার পদসমূহ একীভূত করে বিদ্যমান নন-ক্যাডার পদসমূহ জনবলসহ ক্যাডারে আত্তীকরণ করা; STEP শিক্ষকদের প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী নিয়মিতকরণ ও ৩৬ মাসের বকেয়া বেতন দেওয়া, সরকারের আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধি এবং ইমার্জিং টেকনোলজিসমূহ থেকে উত্তীর্ণ ডিপ্লোমা গ্র্যাজুয়েটদের বিভিন্ন সরকারি সংস্থায় পদ সৃষ্টিসহ নিয়োগের ব্যবস্থা করতে হবে। পলিটেকনিক ইনস্টিটিউটের কারিগরি পদ ক্রাফট ইনস্ট্রাক্টর পদে অকারিগরি ব্যক্তিদের নিয়োগ বন্ধ করে নিয়োগবিধি সংশোধন করে কারিগরি ব্যক্তিদের নিয়োগ দিতে হবে।

৪. সরকার অনুমোদিত চলমান চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকোর্সকে ৪ বছরেই রাখার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এরপরও শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ কর্তৃক এ সংক্রান্ত ইতোপূর্বে গঠিত কমিটি অবিলম্বে বাতিল ঘোষণা করতে হবে।

ঘোষিত কর্মসূচি-
১। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং চূড়ান্তপর্ব পরীক্ষা চলাকালীন প্রতি রোববার ও বৃহস্পতিবার বেলা ১টা থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত সব সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ক্যাম্পাসে চার দফা দাবিতে বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদের নেতৃত্বে ছাত্র ছাত্রীদের বিক্ষোভ মিছিল।

২। ১৭ জুলাই সকাল ১১টায় রাজধানী ঢাকাসহ আশপাশের অঞ্চলের সব জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল।

৩। ১৮ জুলাই দুপুর ১২টায় ফরিদপুর অঞ্চলের সব জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল।

৪। ১৯ জুলাই দুপুর ১২টায় ময়মনসিংহ অঞ্চলের সব জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল।

৫। ২০ জুলাই সকাল ১১টায় খুলনা অঞ্চলের সব জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল।

৬। ২৩ জুলাই দুপুর ১২টায় রাজশাহী ও কুমিল্লা অঞ্চলের সব জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল।

৭। ২৪ জুলাই দুপুর ১২টায় রংপুর ও সিলেট অঞ্চলের সব জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল।

৮। ২৬ জুলাই দুপুর ১২টায় বরিশাল অঞ্চলের সব জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল।

৯। ৩০ জুলাই দুপুর ১২টায় চট্টগ্রাম অঞ্চলের সব জেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল।

সংবাদ সম্মেলনে এছাড়াও সংগঠনের যুগ্ম আহ্বায়ক গিয়াস উদ্দিন, যুগ্ম আহ্বায়ক আবদুল কুদ্দুস, বঙ্গবন্ধু ডিপ্লোমা পরিষদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এ কে এম আবদুল মোতালেব, আইডিবির সাধারণ সম্পাদক শামসুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ