গ্রামের প্রথম গ্র্যাজুয়েট উজ্জ্বল এখন প্রথম বিসিএস ক্যাডারও

আনিসুর রহমান উজ্জ্বল
আনিসুর রহমান উজ্জ্বল  © টিডিসি ফটো

৪৩তম বিসিএসে শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাবেক আনিসুর রহমান (উজ্জ্বল)। তিনি তার গ্রামের প্রথম অনার্স-মাস্টার্স পাশ করা ব্যক্তি এবং একই সঙ্গে প্রথম বিসিএস ক্যাডারও।

আনিসুর রহমান জানিয়েছেন, নিজের স্বপ্ন পূরণ হয়েছে তার। তিনি এখন দেশ ও জাতির সেবা করার একটা সুযোগ পেয়েছেন। ভবিষ্যতে স্মার্ট বাংলাদেশে স্মার্ট এডুকেশন গড়ার কারিগর হিসেবে কাজ করে যাবেন বলেও জানান। এমন সাফল্যের পেছনে তার বড় অনুপ্রেরণা ছিল তার বাবা-মা।

আনিসুর নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার চাঁদখানা ইউনিয়নের উত্তর চাঁদখানার গ্রামের বাসিন্দা। তার বাবা মোঃ বেলাল হোসেন ব্যবসা করেন আর মা আনোয়ারা বেগম একজন গৃহিণী। আনিসুর তার পরিবারের তিন ভাই-বোনেদের মধ্যে মেজো। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে রংপুরের কারমাইকেল কলেজ থেকে আনিসুর স্নাতক শেষ করার পর পরই বিসিএসের প্রস্তুতি শুরু করেন। এর আগে কিশোরগঞ্জ বহুমুখী উচ্চবিদ্যালয় থেকে ২০০৭ সালে মানবিক বিভাগ থেকে এসএসসি পাশ করেন এবং কিশোরগঞ্জ কলেজ থেকে ২০০৯ সালে এইচএসসি পাশ করেন। পরে কারমাইকেল কলেজ থেকে ইতিহাস ও সংস্কৃতি বিভাগ নিয়ে শেষ করেন স্নাতক ও স্নাতকোত্তর।

অনেকটা প্রতিকূল পরিস্থিতি থেকেই উঠে আসা আনিসুর প্রস্তুতি শুরু করতে হয়েছিল শূন্যে থেকেই৷ গণিত, ইংরেজিতে অনেক দুর্বলতা ছিল তার৷ তিনি জানান, বাংলা, বাংলাদেশ এবং আন্তর্জাতিক বিষয়ে আমি অন্যদের থেকে বরাবরই এগিয়ে ছিলাম। 

বিসিএসে সাফল্যের আগে এই শিক্ষার্থী করেছেন একাধিক চাকরি। ২০২০ সালে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ প্রাপ্ত হন। ২০২৩ সালে তিনি উপ-খাদ্য পরিদর্শক পদে যোগদান করেন। বর্তমানে তিনি দিনাজপুরে কেন্দ্রীয় খাদ্য সংরক্ষণাগার কর্মরত রয়েছেন।

তার পরিশ্রম বৃথা যায়নি বলে জানান তিনি। আনিসুর জানান, নিজের সাথে প্রতিশোধ নিয়েছি। নিজেকে দিয়ে অনেক পরিশ্রম করিয়েছি। এই শ্রম, নিজের শরীরের ঘাম আমার সাথে বিশ্বাসঘাতকতা করেনি। আমার নীরবে অশ্রু বিসর্জন বিফলে যায়নি। রেজাল্ট লিস্টে নিজের নাম দেখতে পেয়ে আল্লাহর কাছে শুকরিয়া জ্ঞাপন করেছি। আল্লাহ আমাকে নিরাশ করেন নি।

প্রাইমারির টিচার হওয়ার পর থেকেই আনিসুর ভাবতেন তিনি শিক্ষা ক্যাডার হবেন। শিক্ষা ক্যাডার পাওয়ার বিষয়ে তিনি বলেন, শিক্ষা ক্যাডার পাওয়া আমার জীবনে এক প্রাপ্তি অর্জন করেছি। আল্লাহ আমার আশা পূরণ করেছেন৷

আনিসুর এর আগেও অনেকগুলো বিসিএসের প্রিলিমিনারিতে চান্স পেয়েছিলেন। তিনি তার প্রথম জব পাওয়ার ৪ বছর ২ দিন পর শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন বলেও জানান।

গ্রামের প্রথম গ্র্যাজুয়েট আনিসুর এখন প্রথম বিসিএস ক্যাডার প্রসঙ্গে তিনি জানান, আমার গ্রামের দু’পাশের গ্রাম উন্নত। তবে আমাদের গ্রামে শিক্ষার ছোঁয়া লাগেনি। ফলে আমি আমার গ্রামের প্রথম স্নাতক ও স্নাতকোত্তর করা ব্যক্তি। শুধু তাই নয়, আমি আমার গ্রামের প্রথম সরকারি চাকরিজীবী ও বিসিএস ক্যাডার।

নতুনদের উদ্দেশ্য করে তিনি বলেন, পরিকল্পিতভাবে ধৈর্য ধরে নিয়মিত নিরলস পরিশ্রম করলে ইনশাআল্লাহ সফল হবেন। ভবিষ্যতে স্মার্ট বাংলাদেশে স্মার্ট এডুকেশন গড়ার কারিগর হিসেবে নিজেকে দেখতে চাই।

চাকরিপ্রার্থীদের একমাত্র লক্ষ্য বিসিএস হওয়া উচিত কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, চাকরিপ্রার্থীদের একমাত্র লক্ষ্য বিসিএস হওয়া উচিত নয়৷ তাদের উচিত হবে ব্যাংক বিসিএসসহ অন্যান্য জবের ট্রাই করা।


সর্বশেষ সংবাদ