‘পাঠ্যবইয়ে স্বাধীনতা সংগ্রামের ইতিহাসকে একক ব্যক্তির ইতিহাসে পরিণত করা হয়েছে’

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট আয়োজিত এক আলোচনা সভা
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট আয়োজিত এক আলোচনা সভা  © টিডিসি ফটো

বাংলাদেশের সরকারি ইতিহাস বইগুলোতে স্বাধীনতা সংগ্রামের ইতিহাসকে একক ব্যক্তির ইতিহাসে পরিণত করা হয়েছে বলে মন্তব্য করেছেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার।

মঙ্গলবার (৩১) বিকেলে শহীদ রুমীর স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। 'জীবন জয়ের মরণ' শিরোনামে কর্মসূচিটির আয়োজন করে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।

ছাত্র ফ্রন্টের সভাপতি মাসুদ রানার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সদস্য আকম জহিরুল ইসলাম।

রাশেদ শাহরিয়ার বলেন, বাংলাদেশের সরকারি ইতিহাস বইগুলোতে স্বাধীনতা সংগ্রামের ইতিহাসকে একক ব্যক্তির ইতিহাসে পরিণত করা হয়েছে। রুমিদের মত আত্মত্যাগী যোদ্ধারা ইতিহাসের বাহিরেই রয়ে গেছে। তিনি বলেন, সোহরাওয়ার্দী উদ্যানের এক ভাষণেই স্বাধীনতা অর্জিত হয়নাই। স্বাধীনতা অর্জিত হয়েছে রুমীদের মত শত জীবন উৎসর্গকারীদের বদৌলতে।

শহীদ শফী ইমাম রুমীর সংগ্রামী জীবনের ওপর এক দীর্ঘ আলোচনায় প্রধান আলোচকের বক্তব্যে সংগঠনের সহ-সভাপতি জয়দীপ ভট্টাচার্য বলেন, শহীদ শফী ইমাম রুমী শুধুমাত্র একজন সাদাসিধা চশমা পরিহিত একজন ছাত্রই ছিলেন না, তিনি ছিলেন একজন রাজনৈতিক প্রজ্ঞা সম্পন্ন মেধাবী শিক্ষার্থী।

প্রসঙ্গত, শফি ইমাম রুমী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন গেরিয়া যোদ্ধা। তিনি ছিলেন শহীদ জননী খ্যাত জাহানারা ইমামের জেষ্ঠ্য পুত্র। জাহানারা ইমাম রচিত একাত্তরের দিনগুলি গ্রন্থে রুমী অন্যতম প্রধান চরিত্র হিসেবে দেখা দেয় এবং তার মৃত্যুর জন্য জাহানারা ইমাম শহীদ জননী উপাধি পান।


সর্বশেষ সংবাদ