ছাত্রদলের ‘মডেল ছাত্ররাজনীতি’তে মাদ্রাসা শিক্ষার্থীদেরও অংশীদারিত্ব থাকবে: নাছির

বরিশালের সাগরদী ইসলামিয়া কামিল মাদ্রাসা ও সাহেবেরহাট ফাজিল ডিগ্রি মাদ্রাসার শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে নাছির
বরিশালের সাগরদী ইসলামিয়া কামিল মাদ্রাসা ও সাহেবেরহাট ফাজিল ডিগ্রি মাদ্রাসার শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে নাছির  © সংগৃহীত

একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় ছাত্ররাজনীতির গুণগত পরিবর্তনের লক্ষ্যে ‘মডেল ছাত্ররাজনীতি’র কথা ভাবছে জাতীয়তাবাদী ছাত্রদল৷ আর সেখানে মাদ্রাসার শিক্ষার্থীদের অংশীদারিত্ব রাখতে চায় সংগঠনটি৷ এমন পরিকল্পনার কথা জানিয়েছেন ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির।

আজ বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকালে বরিশালের সাগরদী ইসলামিয়া কামিল মাদ্রাসা ও সাহেবেরহাট ফাজিল ডিগ্রি মাদ্রাসার শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

নাছির বলেন, ছাত্ররাজনীতির গুণগত পরিবর্তনের লক্ষ্যে ছাত্রদল কাজ করছে৷ ভিন্নমত দমন নয়, ভিন্নমতকে গ্রহণ করার মানসিকতা থাকতে হবে৷ এটি ছাত্ররাজনীতির জন্য অবশ্যক৷ তবে গত ১৬ বছর ধরে ফ্যাসিস্ট আওয়ামী লীগ তথাকথিত ছাত্ররাজনীতির নামে ছাত্ররাজনীতির শিষ্টাচার নষ্ট করেছে৷ শুধু তাই নয়, ভিন্নমত দমনের মাধ্যমে নিজেদের ফ্যাসিস্ট কর্তৃত্ব স্টাবলিশ করেছে৷

তিনি বলেন, স্বাধীনতার ৫ দশকে মাদ্রাসা শিক্ষার উল্লেখযোগ্য উন্নয়ন সাধিত হয়নি। মাদ্রাসা শিক্ষার্থীদের পিছিয়ে দেয়ার জন্য ফ্যাসিস্টরা ব্লেইমিং রাজনীতিতে তৎপর ছিলো। মাদ্রাসা শিক্ষার্থীদের শিক্ষাব্যবস্থার মূল স্রোতে নিয়ে আসার জন্য বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কাজ করে যাচ্ছেন। মাদ্রাসার শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করার জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল তৎপর রয়েছে।

নাছির আরও বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে মাদ্রাসা শিক্ষার্থীদের উল্লেখযোগ্য অংশগ্রহণ ছিলো। অনেকেই তাদের এ অবদানকে সেভাবে স্বীকার না করলেও বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল তাদের অবদানকে শ্রদ্ধার সাথে স্বীকার করছে এবং তাদের অবদানকে দেশের সামনে তুলে ধরার ব্যবস্থা গ্রহণ করছে।

আগামীর ছাত্ররাজনীতি নিয়ে শিক্ষার্থীদের ভাবনা জানতে সাংগঠনিক সফরের যান তিনি৷ গত কয়েকদিন ধরে বরিশাল বিভাগের বিভিন্ন স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন তিনি৷

এ সময় ক্যাম্পাসে মাদ্রাসা শিক্ষার্থীদের সাথে নিয়ে বৃক্ষরোপণ করেন তিনি। জানান, মূলধারার বাইরে থাকা মাদ্রাসা শিক্ষাকে কীভাবে মূলধারায় নিয়ে আসা যায় তা নিয়ে শিক্ষার্থীদের সাথে আমরা আলোচনা করেছি এবং ছাত্ররাজনীতির ভবিষ্যৎ নিয়ে ছাত্রদলের পরিকল্পনা তুলে ধরেছি।


সর্বশেষ সংবাদ