কোপার অষ্টম শিরোপা জিতল ব্রাজিল

নারীদের কোপা আমেরিকার শিরোপা জিতল ব্রাজিল
নারীদের কোপা আমেরিকার শিরোপা জিতল ব্রাজিল  © সংগৃহীত

অষ্টমবারের মতো নারীদের কোপা আমেরিকার শিরোপা জিতল ব্রাজিল। এ পর্যন্ত তারা সবকটি ফাইনাল খেলেছে। কোপা আমেরিকার ৯টি আসরে ব্রাজিলের এটি অষ্টমতম শিরোপা জয়। টানা চতুর্থবারের মতো শিরোপা জিতেছে সেলেসাওরা। দেশটি শুধুমাত্র ২০০৬ সালে শিরোপা জিততে পারেনি।

রোববার (৩১ জুলাই) কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে রেকর্ড অষ্টম শিরোপা জিতে নেয় সেলেসাওরা। ৩৯তম মিনিটে পেনাল্টি থেকে ম্যাচের একমাত্র গোলটি করেন দেবিনহা।

কলম্বিয়ার বুকারমাঙ্গা শহরে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচ জিতে আসরে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল।গ্রুপ পর্ব, সেমি-ফাইনাল ও ফাইনালে মিলে মোট ছয়টি ম্যাচে ২০টি গোল করেছে এবং একটি গোলও খায়নি।ফাইনালে ব্রাজিলকে সহজে জিততে দেয়নি কলম্বিয়া। ব্রাজিল বল দখলে এগিয়ে থাকলেও প্রতিপক্ষের গোলপোস্ট লক্ষ্য করে শট বেশি নিয়েছে কলম্বিয়া।

প্রথমার্ধে দুই দলই সমান আক্রমণ চালায়। তাতে অবশ্য কেউই সুযোগ পাচ্ছিল না গোল করার। এর মাঝে ৩৮ মিনিটের মাথায় দেবিনহাকে মাঠে নামিয়ে দেন ব্রাজিলের কোচ ম্যানুয়েলা ভেনেগাস। পরের মিনিটেই পেনাল্টি থেকে সফল স্পট কিকে দেবিনহো এগিয়ে নেন দলকে।

আরও পড়ুন: ভোরে শিরোপার লড়াইয়ে মাঠে নামছে ব্রাজিল

প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে যাওয়ায় দ্বিতীয়ার্ধে কিছুটা নির্ভার ছিল ব্রাজিল। স্কোর দ্বিগুণ করারও সুযোগ এসেছিল বেশ কয়েকবার। অন্যদিকে কলম্বিয়া চালায় একের পর এক আক্রমণ। তবে চাপ সামলে উঠে গোল পেতে ব্যর্থ হয় স্বাগতিকরা।

১৯৯১ সাল থেকে শুরু হওয়া নারীদের কোপা আমেরিকায় প্রতিবারই ফাইনাল খেলেছে ব্রাজিল। ২০০৬ বাদে প্রতিবারই শিরোপাও জিতেছে তারা।সেবার শিরোপা আর্জেন্টিনার কাছে গিয়েছিল।


সর্বশেষ সংবাদ