ব্রাজিলকে হারিয়ে প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনা

ব্রাজিলকে হারিয়ে প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনা
ব্রাজিলকে হারিয়ে প্যারিস অলিম্পিকে আর্জেন্টিনা   © সংগৃহীত

প্যারিস অলিম্পিক ফুটবলের চূড়ান্ত বাছাইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে ২০২৪ অলিম্পিকের মূল পর্ব নিশ্চিত করল আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দল।  বাছাইয়ে দারুণ শুরুর পরও মূল আসরে খেলার সুযোগ পেল না বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল। ২০১৬ ও ২০২০ অলিম্পিকে সোনা জিতেছিল ব্রাজিল। 

রোববার (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় রাত আড়াইটায় ভেনেজুয়েলার এস্তাদিও ব্রিদিগো ইরিয়ার্তে স্টেডিয়ামে ব্রাজিলকে হারিয়ে প্রথম দল হিসেবে অলিম্পিকের টিকিট নিশ্চিত করে আর্জেন্টিনা। তাতে ২০০৪ সালের পর প্রথমবার টানা তৃতীয় স্বর্ণ জয়ের স্বপ্ন ভাঙে ব্রাজিলের যুবাদের। 

ফ্রান্সের প্যারিসে আগামী ২৬ জুলাই থেকে শুরু হবে বিশ্ব ক্রীড়াঙ্গনের জনপ্রিয় প্রতিযোগিতা অলিম্পিক গেমস। যেখানে লাতিন আমেরিকা থেকে অলিম্পিকের ফুটবলে সুযোগ পাওয়ার দৌড়ে নেমেছিল ১০টি দল। আর এই দৌড়ে সবার আগে প্রথম দল হিসেবে টিকিট নিশ্চিত করেছে আর্জেন্টিনা। 

ম্যাচে আর্জেন্টিনার দাপটই ছিল বেশি। গোল ছাড়াও মাঠের দ্বৈরথে ছিল আধিপত্য। রেমন মেনেজেসের আর্জেন্টিনা বল দখলে রাখে ৬১ শতাংশ এবং শট নেয় ১৪টি, যার ৩টি লক্ষ্যে ছিল। অন্যদিকে ব্রাজিল ৯টি শট নেয় এবং তারাও আর্জেন্টিনার মতো ৩টি শট লক্ষ্যে রাখে। কিন্তু প্রয়োজনীয় গোলটি আদায় করতে ব্যর্থ হয়।

ম্যাচের ১৫ মিনিটে গোল পেতে পারত আর্জেন্টিনা। অধিনায়ক থিয়াগো আলমাদার দুর্দান্ত ফ্রি-কিক গোলবারে লেগে ফিরে এলে হতাশ হতে হয় আলবিসেলেস্তেদের। এর আগ পর্যন্ত কোনো সুযোগ গড়তে পারেনি ব্রাজিল। ১৮ মিনিটে তারা প্রথম শট নেয় গোলমুখে। যদিও সেটা ছিল না লক্ষ্য অর্জনের মতো কিছু।

ব্রাজিল ম্যাচের সেরা সুযোগ পেয়েছে ৬০ এবং ৬২ মিনিটে। প্রথমে গ্যাব্রিয়েল পেককে হতাশ করেছেন আর্জেন্টাইন গোলরক্ষক ব্রেই। দুর্দান্ত সেভে সুরক্ষিত রাখেন আর্জেন্টিনার অলিম্পিকে খেলার স্বপ্ন। মিনিট দুয়েক পর জন কেনেডিকেও হতাশ করেন তিনি।

আর্জেন্টিনার ধারাবাহিকতার সুবাদে ৭৮ মিনিটে জয়সূচক গোলটি পেয়ে যান লুসিয়ানো গুন্দো। তাতে অলিম্পিক থেকে বাদ পড়ে বর্তমান স্বর্ণপদক ধারী ব্রাজিল। ২০০৪ ও ২০০৮ সালে স্বর্ণ জিতেছিল আর্জেন্টিনাও। এর আগে চূড়ান্ত পর্বের প্রথম দুই ম্যাচে ভেনেজুয়েলা ও প্যারাগুয়ের সঙ্গে ড্র করে আর্জেন্টিনা। 

অন্যদিকে প্রথম ম্যাচে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরে যাওয়া ব্রাজিল দ্বিতীয় ম্যাচে ভেনেজুয়েলাকে হারায় ২-১ গোলে। দ্বিতীয় দল হিসেবে অলিম্পিকের টিকিট প্রায় নিশ্চিত হয়ে গেছে প্যারাগুয়ের। দুই ম্যাচ খেলে তাদের পয়েন্ট এখন ৪। প্রতিপক্ষ ভেনেজুয়েলার দুই ম্যাচে পয়েন্ট এক। প্যারাগুয়ে ড্র করলেই অফিসিয়ালি নিশ্চিত অলিম্পিক। কিন্তু ব্রাজিলের মতো হেরে বসলে সুযোগ পেয়ে যাবে ভেনেজুয়েলা। 


সর্বশেষ সংবাদ