আনচেলত্তিই হচ্ছেন ব্রাজিলের কোচ!

কার্লো আনচেলত্তি
কার্লো আনচেলত্তি  © সংগৃহীত

ব্রাজিলের সম্ভাব্য নতুন কোচ হিসেবে কার্লো আনচেলত্তির নাম শোনা যাচ্ছে জোরেশোরে। ৬৪ বছর বয়সী আনচেলত্তি তাঁর ২৮ বছরের কোচিং ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদ, জুভেন্তাস, এসি মিলান, চেলসি ও বায়ার্ন মিউনিখের মতো বড় ক্লাবের ডাগআউট সামলেছেন। ফুটবল ইতিহাসে চারটি চ্যাম্পিয়নস লিগ জেতা একমাত্র কোচ। রিয়াদ মাদ্রিদের এই কোচ এবার ব্রাজিল সমর্থকদের স্বস্তির বার্তাই দিয়েছেন।

ক্লাব কোচিংয়ে সমৃদ্ধ ক্যারিয়ার হলেও আনচেলত্তির জাতীয় দল সামলানোর অভিজ্ঞতা নেই। যদিও তাঁর হাতেই ব্রাজিল জাতীয় দলকে তুলে দিতে আগ্রহী সিবিএফ। সেটা এতটাই যে আনচেলত্তির জন্য অপেক্ষা করতে আপাতত ভারপ্রাপ্ত কোচ দিয়ে দল চালাচ্ছে ব্রাজিল।

কাতার বিশ্বকাপ, প্রীতি ম্যাচের পর ২০২৬ বিশ্বকাপ বাছাইয়েও দাপট দেখাতে পারছে না ভিনিসিয়ুসরা। কাতার বিশ্বকাপের পর তিতের পদত্যাগে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের কোচ হিসেবে পেতে মরিয়া ছিল কার্লো আনচেলত্তিকে।

জুলাইয়ে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রেসিডেন্ট এদনালদো রদ্রিগেজ জানিয়েছিলেন, আনচেলত্তি রিয়ালে চুক্তির মেয়াদ শেষ করে ২০২৪ কোপা আমেরিকায় ব্রাজিলকে কোচিং করাবেন। যদিও দুই পক্ষের মধ্যে এখনো চুক্তি সই হয়নি। ইতালিয়ান এই কোচের জন্য ২০২৪ সালের জুন পর্যন্ত অপেক্ষা করছে ব্রাজিল।

শনিবার (২৫ নভেম্বর) আনচেলত্তি জানান, আর মাত্র ৬ মাস পরই নিজের ভবিষ্যৎ স্পষ্ট করবেন তিনি। 

কাদিজের বিপক্ষে মাঠে নামার আগে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে ব্রাজিলের কোচ হওয়ার ব্যাপারে আনচেলত্তি জানান, ব্রাজিলের মতো বড় দলের সঙ্গে তার নাম যোগ হওয়ায় তিনি গর্বিত। 

রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি

কার্লো আনচেলত্তি বলেন, ‘ব্রাজিলের মতো একটি বড় দলের সঙ্গে আমার নাম যোগ হওয়ায় গর্ব অনুভব করছি। বর্তমানে আমার মাদ্রিদের সঙ্গে চুক্তি আছে। তাই এখনই ভবিষ্যৎ নিয়ে কিছু বলবো না। আরও ৬ মাস এখানেই আছি। এরপরই আমার ভবিষ্যৎ জানতে পারবেন।’

আনচেলত্তির এমন মন্তব্যে অনেকেই ধারণা করছেন, মাদ্রিদের সঙ্গে চুক্তি থাকায় স্পষ্ট করে ব্রাজিল নিয়ে কোনো মন্তব্য করছেন না তিনি। মাদ্রিদের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হলে ব্রাজিলেরই দায়িত্ব নেবেন তিনি এমনটাই প্রত্যাশা ব্রাজিল সমর্থকদের। 

আনচেলত্তির কোচ হওয়ার মাধ্যমে সেলেসাওদের ফুটবল ইতিহাসে বড় ধরণের একটি পরিবর্তনের স্বাক্ষী হতে যাচ্ছে ফুটবল বিশ্ব।


সর্বশেষ সংবাদ