সাকিবের পক্ষে আর কি কি করা সম্ভব?

সাকিব আল হাসান ব্যতিক্রমি এক চরিত্র। কখনো মাঠে অথবা মাঠের বাইরে আবার কখনো ড্রেসিংরুমে, নানাভাবে আলোচিত সমালোচিত হয়েছেন তিনি। সাকিব নাম টা যেন টাইম মেশিন।
সাকিব আল হাসান ব্যতিক্রমি এক চরিত্র। কখনো মাঠে অথবা মাঠের বাইরে আবার কখনো ড্রেসিংরুমে, নানাভাবে আলোচিত সমালোচিত হয়েছেন তিনি। সাকিব নাম টা যেন টাইম মেশিন।  © সংগৃহীত

বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডারের মধ্যে একজন সাকিব আল হাসান। দেশ-বিদেশে সাকিবের অসংখ্য ভক্ত। অনেক উঠতি ক্রিকেটার অনুসরণ করেন তাকে। সাকিব আল হাসান ব্যতিক্রমি এক চরিত্র। কখনো মাঠে অথবা মাঠের বাইরে আবার কখনো ড্রেসিংরুমে, নানাভাবে আলোচিত সমালোচিত হয়েছেন তিনি।

সাকিব নামটা যেন টাইম মেশিন। ঘড়ির কাঁটাকেও হার মানাতে চলেছেন। আজ ঢাকা তো কাল মাগুরা। অথবা দুবাই বা অন‌্য কোনো খানে। ঘড়ির কাঁটার সঙ্গে পাল্লা দিয়ে চলছে তার জীবন নামক নৌকা। তারপরও দেশের সেরা ক্রিকেটার তিনি। 

গত ১০ মার্চ বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে রাতেই একটি ফ্যাশন ব্রান্ডের ফ্ল্যাগশিপ উদ্বোধনীতে গিয়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। এ বিষয়ে আগেই জানিয়েছিলেন তিনি। তাই ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষ হতেই ছুটে গেছেন সেখানে। ওই ফ্যাশন ব্রান্ডের উদ্বোধনীতে গিয়ে একটি অপ্রীতিকর ঘটনার জন্ম দিয়ে ফের আলোচনা সাকিব।

ফ্যাশন ব্রান্ডের অনুষ্ঠান শেষে ওই প্রতিষ্ঠান থেকে সাকিব যখন বের হয়ে গাড়িতে উঠবেন, তখনই তাকে ঘিরে রাখা ক্রিকেটপ্রেমী ভক্তদের মধ্যে একজন তার মাথায় থাকা ক্যাপ কেড়ে নেওয়ার চেষ্টা করেন। ভক্তের এমন কান্ডে ফুরফুরে মেজাজে থাকা সাকিব হঠাৎই ক্ষিপ্ত হয়ে নিজের মাথার ক্যাপ দিয়ে আঘাত করে বসেন সেই ভক্তকে। 

জয়ের পর বিজ্ঞাপনে, ভক্তকে ক্যাপের বাড়ি সাকিবের (ভিডিও)

আয়ারল্যান্ড সিরিজের আগে দুবাইয়ে স্বর্ণের দোকান উদ্বোধন করতে গিয়ে বিতর্ক তার সফরসঙ্গী হয়। ইংল‌্যান্ডের বিপক্ষে তিন ম‌্যাচের টি-টোয়েন্টি সিরিজি খেলে রাতেই তিনি রওয়ানা দেন দুবাইয়ে। ফিরে আসেন একদিন পরই। তারপর দিন চলে যান সিলেটে। গিয়েই নেমে পড়েন অনুশীলনে। 

পরের দিন শনিবার (১৮ মার্চ) নেমে পড়েন আয়াল‌্যান্ডের বিপক্ষে। দলের রেকর্ড ১৮৩ রানের জয়ে তার ব‌্যাট থেকে আসে সর্বোচ্চ ৯৩ রানের ইনিংস। মাঠে তিনি নেমেছিলেন মাথা ভর্তি সমালোচনা নিয়ে। দুবাইয়ে স্বর্ণের দোকান উদ্বোধন করতে গিয়েছিলেন পুলিশ পরিদর্শক হত‌্যা মামলার আসামীর আমন্ত্রণে। মাঝখানে ছিল একদিন বিরতি।  

সেই বিরতিতে সাকিবকে রোববার (১৯ মার্চ) আবার দেখা গেল ঢাকাতে। এই ফাঁকে সাকিব ঢাকায় এসে তার স্নাতক সম্পন্নের স্বীকৃতিস্বরূপ সনদ নিলেন। এখন তিনি গ্র্যাজুয়েট। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (এআইইউবি) থেকে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) ডিগ্রি নিয়েছেন বাঁ-হাতি এই অলরাউন্ডার।

কালো-সবুজ গাউন গায়ে মাথায় হ্যাট পরা তার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। ক্রিকেটার জীবনে অজস অর্জন তার। এবার শিক্ষাজীবনের অর্জন নিয়ে হ্যাট উঁচিয়ে ধরলেন। গ্র্যাজুয়েটদের তালিকায় তার নাম ‘খন্দকার সাকিব আল হাসান’।

এরপর তিনি সনদ নিয়ে ফিরে গেলেন সিলেটে। আজ (২০ মার্চ) আবার সিলেটে নেমে পড়বেন আয়ারল‌্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে খেলতে। এভাবেই চক্রাকারের মত ঘুরছেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

আরও পড়ুন: ভালো খেলা দিয়ে বিতর্ক ঢাকছেন সাকিব!

প্রথম ওয়ানডেতে আইরিশদের বিপক্ষে ৯৩ রানের দারুণ ইনিংসের পথে দুটি মাইলফলক স্পর্শ করেন সাকিব। বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে ওয়ানডেতে তিনি সাত হাজার রানের মাইফলক স্পর্শ করেন। একই সঙ্গে বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসাবে ৩০০ উইকেট ও সাত হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন। পরদিনই পেয়ে গেলেন শিক্ষাজীবনের সর্বোচ্চ সম্মান।

উল্লেখ্য, ২০০৯-১০ সেশনে বিশ্ববিদ্যালয়ের ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে (বিবিএ) ভর্তি হয়েছিলেন সাকিব। তবে জাতীয় দলের চাপের কারণে পড়াশোনা সেভাবে এগিয়ে নিতে পারেননি। সাকিব বলেন, ‘২০০৯ সালের দিকেও জাতীয় দলে আমার তিন বছর হয়ে গেছে।

আম্মা তখন ফোন দিয়ে পড়াশোনার খবর জানতে চাইতেন। এখন আমি খুবই খুশি, খুবই আনন্দিত এবং খুবই গর্বিত যে, অবশেষে আমার স্বপ্ন পূরণ হলো। খেলার মাঠে অনেক অর্জন আছে আমার, কিন্তু এই স্বপ্ন আমার সবসময়ই ছিল।’ তিনি বলেন, ‘সবাইকে দেখে ভালো লাগছে।

সাকিবের সঙ্গে সমাবর্তনে অংশ নেন বিজয়ও, অনুপস্থিত ছিলেন মাহমুদুল্লাহ

তার সঙ্গে ওই সমাবর্তনে যোগ দেন জাতীয় দলের আরেক ক্রিকেটার এনামুল হক বিজয়। সাকিবের সঙ্গে তাকেও দেখা গেছে সমাবর্তনের মঞ্চে। তবে একই বিশ্ববিদ্যালয় মাস্টার্স অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি সম্পন্ন করা জাতীয় দলের আরেক খেলোয়াড় মাহমুদুল্লাহ রিয়াদও এদিন আনুষ্ঠানিকভাবে পোস্ট-গ্র্যাজুয়েশন ডিগ্রি অর্জন করেছেন। চলতি ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) মোহামেডানের হয়ে খেলা মাহমুদুল্লাহর সমাবর্তনে অংশগ্রহণ করা হয়নি। এদিন ডিপিএলের খেলা থাকায় তিনি অংশ নেননি বলে জানা গেছে। 


সর্বশেষ সংবাদ