ভালো খেলা দিয়ে বিতর্ক ঢাকছেন সাকিব!

সাকিব আল হাসান
সাকিব আল হাসান  © সংগৃহীত

দেশ-বিদেশে সাকিবের অসংখ্য ভক্ত। অনেক উঠতি ক্রিকেটার অনুসরণ করেন তাকে। সাকিব আল হাসান ব্যতিক্রমি এক চরিত্র। কখনো মাঠে অথবা মাঠের বাইরে আবার কখনো ড্রেসিংরুমে, নানাভাবে আলোচিত সমালোচিত হয়েছেন তিনি। তারপরও দেশের সেরা ক্রিকেটার তিনি, সংবাদপত্রেরও খোরাক।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আইন ভাঙলে, নিয়ম ভাঙলেও তাকে কোনো শাস্তির মুখোমুখি হতে হয় না, জবাবদিহিতার মুখোমুখি হতে হয় না। সাকিব যেন সব আইন-কানুন আর নিয়মের ঊর্ধ্বে। তবে সাকিব দেশসেরা ক্রিকেটার বলেই কি এত স্বাধীনতা পাচ্ছেন!

বিশ্বসেরা অলরাউন্ডার হওয়ার পর শুরুটা। ২০১১-তে দর্শকদের প্রতিক্রিয়ার বিপরীতে অশোভন অঙ্গ ভঙ্গিতে সমালোচিত হন সাকিব। ২০১৩ তে অটোগ্রাফ চাওয়া দর্শকের কলার চেপে ধরে হন বিতর্কিত।

Shakib

২০১৪ সালে একের পর এক সমালোচিত কাণ্ড। শুরুটা টিভি ক্যামেরার সামনে অসালিন ভঙ্গি দিয়ে। একই বছর স্ত্রী শিশির উত্ত্যক্ত করায় দর্শক পিটিয়ে আলোচনায় সুপার সাকিব। ঐই বছরই ছাড়পত্র না নিয়ে ক্যারিবীয় লিগ খেলতে গিয়ে নিষিদ্ধ হন ছয় মাসের জন্য। ২০১৪ সালে হাথুরুসিংহে একটুতেই রেগে যেতেন। চুন থেকে পান খসলেই ড্রেসিংরুমে কড়া হেডমাস্টার। সেই কোচের ক্ষোভের আগুনে পুড়তে হয়েছিল দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসানকেও।

আরও পড়ুন: ই-কমার্স ব্যবসায় সাকিবচিকিৎসা ব্যবসায় সাকিব

সেই সাকিবই এবার চন্ডিকার উপস্থিতিতে কত কিছুই না করছেন। অনুশীলন শেষ করে ঢাকায় বিজ্ঞাপনী প্রচারণায় অংশ নিয়েছেন। চট্টগ্রামে টি২০ ম্যাচ শেষ করে বিপণিবিতানের শোরুম উদ্বোধন করেছেন। গুঞ্জন আছে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ থেকে ছুটি নিয়ে আইপিএল খেলবেন কলকাতা নাইট রাইডার্সে। কোচ হাথুরুসিংহের এসবের কোনো কিছুতেই আপত্তি নেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের স্নেহের হাত সাকিবের মাথার ওপর থাকায়।

২০১৯ সাল সাকিবের ক্যারিয়ারে সব থেকে কলঙ্কিত অধ্যায়। জুয়ারির প্রস্তাব গোপন করা, বিশ্বকাপের দলীয় ফটোসেশনে সাকিবের না থাকা সবই সংবাদ মাধ্যমের শিরোনাম। বিশ্বকাপ খেলতে দল যাবে ইংল্যান্ডে। তার আগে অফিসিয়াল ফটোসেশন। বিশ্বকাপের জার্সি গায়ে টিম বাংলাদেশ মিরপুর স্টেডিয়ামে হাজির হলো গ্রুপ ছবি তোলার জন্য। কিন্তু নেই তিনি। সাকিব আল হাসান থাকতে পারবেন না। 

এই ছবি তোলার চেয়েও তার জরুরি কাজ পড়ে গেছে। তিনি চলে গেছেন বিজ্ঞাপনের শ্যুটিং করতে। একটা জাতীয় স্বার্থ, অন্যটা নিজের স্বার্থ। সাকিবের নিজের স্বার্থের সামনে জাতীয় স্বার্থ সেদিন জলাঞ্জলি হয়ে গেছে। ২০১৯ এর বিশ্বকাপের অফিসিয়াল ফটোতে নেই সাকিব। দেশের একজন সেরা পারফরমার, একাদশের অপরিহার্য খেলোয়াড়। তাকে ছাড়াই বিশ্বকাপে দেশের পরিচিতি দাঁড়ালো। পরের বছর ভারতে একটি পূজা অনুষ্ঠান উদ্বোধন করে সমর্থকদের রোষানলে পড়ন সাকিব। পরে ক্ষমা চাইলে নিয়ন্ত্রণে আসে উত্ত্যপ্ত পরিস্থিতি।

২০২১ এ কম যাননি সাকিব। ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের হয়ে খেলছিলেন সাকিব আল হাসান। আবাহনীর বিপক্ষে এক ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্তে মেজাজ হারিয়ে নন-স্ট্রাইকারের উইকেট ভেঙে দেন তিনি। এখানেই থেমে থাকেনি। সেদিনের ম্যাচে বৃষ্টি শুরু হওয়ার আগেই আম্পায়ারের সিদ্ধান্তে খেলা বন্ধ হলে ফের চটে যান সাকিব। এবার দুই হাতে তিনটি স্ট্যাম্পই উপড়ে ফেলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

শুরুতে জাতীয় দল বাদ দিয়ে আইপিএল খেলতে গিয়ে উস্কে দেন বিতর্ক। আম্পায়ারের সাথে কয়েক দফা বাজে আচরণ করে তিন ম্যাচ ও পাঁচ লাখ টাকা জরিমানা গুনতে হয় সাকিব আল হাসানকে।

বারো বছরে ১৫ বিতর্কে সাকিব আল হাসান

বিসিবি সভাপতিও তাই হয়তো টেস্ট ও টি২০ অধিনায়ককে ফ্রি লাইসেন্স দিয়ে রেখেছেন খেলার ফাঁকে ফাঁকে বাণিজ্যিক কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার। বিজ্ঞাপনের বাজার থেকে উপার্জন করে খুশি সাকিব মাঠেও উজাড় করে দিচ্ছেন। এত কিছু করেও জাতীয় দলের সেরা পারফরমার তিনি। বিপিএল থেকে শুরু করে জাতীয় দলেও পারফরমার সাকিবের জয় জয়কার। চট্টগ্রামের শেষ ওয়ানডেতে তিনি অলরাউন্ড পারফরম্যান্স করায় দল জিতেছে। টি২০ ক্রিকেটে তো দলকে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে।

আরও পড়ুন: সাকিবের ডাকে পাপন হোটেলে গিয়ে জানলেন, বিজ্ঞাপনে গেছে

বিসিবি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাঁরা চান পারফরমার সাকিবকে। একজন কর্মকর্তা বললেন সেই বহুল প্রচলিত বাগধারা, ‘দুধ দেওয়া গরুর লাথিও ভালো।’ এতে বোঝা যায় হাথুরুসিংহেকে নিয়োগ দেওয়ার পর পরই হয়তো সাকিবের স্বাধীনতায় হস্তক্ষেপ না করতে বলে দেওয়া হয়েছে।

প্রশ্ন উঠেছে জাতীয় দলের অন্য ক্রিকেটাররাও অনুরূপ ছাড় পাবেন কিনা বোর্ডের কাছ থেকে। আইপিএলে সাকিবের সঙ্গে মুস্তাফিজুর রহমান ও লিটন কুমার দাসকেও ছাড়পত্র দেওয়া হবে কিনা। শোনা যাচ্ছে, এবার সাকিবের সঙ্গে বাকি দুজনও আইপিএল খেলার ছাড়পত্র পাবেন। তবে অন্য সুবিধাগুলো ভোগ করতে হলে মাঠের পারফরম্যান্সেও সবাইকে সাকিব হতে হবে! ‘বুদ্ধিমান’ সাকিব কখনও এক-দুই লাইন বলেই মঞ্চ ছাড়ছেন। কারণ পরের কোনো অনুষ্ঠানেও তো সাংবাদিক লাগবে।

আরও পড়ুন: টাকার বিনিময়ে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে ছবি তোলেন সাকিব!

সম্প্রতি দেখা গেছে, গত ১০ মার্চ বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে রাতেই একটি ফ্যাশন ব্রান্ডের ফ্ল্যাগশিপ উদ্বোধনীতে গিয়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। এ বিষয়ে আগেই জানিয়েছিলেন তিনি। তাই ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষ হতেই ছুটে গেছেন সেখানে। ওই ফ্যাশন ব্রান্ডের উদ্বোধনীতে গিয়ে একটি অপ্রীতিকর ঘটনার জন্ম দিয়ে ফের আলোচনা সাকিব।

জয়ের পর বিজ্ঞাপনে, ভক্তকে ক্যাপের বাড়ি সাকিবের (ভিডিও)

ফ্যাশন ব্রান্ডের অনুষ্ঠান শেষে ওই প্রতিষ্ঠান থেকে সাকিব যখন বের হয়ে গাড়িতে উঠবেন, তখনই তাকে ঘিরে রাখা ক্রিকেটপ্রেমী ভক্তদের মধ্যে একজন তার মাথায় থাকা ক্যাপ কেড়ে নেওয়ার চেষ্টা করেন। ভক্তের এমন কান্ডে ফুরফুরে মেজাজে থাকা সাকিব হঠাৎই ক্ষিপ্ত হয়ে নিজের মাথার ক্যাপ দিয়ে আঘাত করে বসেন সেই ভক্তকে। পরবর্তীতে ভিড় ঠেলে গাড়িতে উঠে দ্রুত স্থান ত্যাগ করতে দেখা যায় দেশসেরা এই অলরাউন্ডারকে। এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

সাকিবের অফিসিয়াল ফেসবুক পেজে ঢুকলেই দেখা যাবে, ক্রিকেটের চেয়ে সেখানে বিজ্ঞাপন কতটা স্থানজুড়ে রয়েছে। ক্রিকেটার সাকিবের চেয়ে তাকে ব্যবসায়ী সাকিব বলাই কি এখন বেশি যুক্তিযুক্ত না?