ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ  © সংগৃহীত

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতের মুখোমুখি বাংলাদেশ। ঘরের মাঠে সাত বছর পর ভারতের বিপক্ষে ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে টস জিতে সফরকারী ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছে টাইগার অধিনায়ক লিটন দাস।

এই ম্যাচ দিয়ে ওয়ানডেতে লিটন যুগে নাম লেখাচ্ছে স্বাগতিক দল। নিয়মিত অধিয়ানয়ক ইনজুরিতে ছিটকে যাওয়ায় এই সিরিজে নেতৃত্বের ভার লিটনের কাঁধে। সিরিজ শুরুর আগেই কুঁচকির ইনজুরিতে সিরিজ থেকে ছিটকে গেছেন বাংলাদেশের এক নম্বর ওপেনার তামিম ইকবাল। তার পরিবর্তে পুরো ওয়ানডে সিরিজে অধিনায়কত্ব করবেন উইকেটরক্ষক ব্যাটার লিটন দাস।

শুধু তামিম নন, চোটের কারণে আজ খেলতে পারছেন না পেসার তাসকিন আহমেদও। বাংলাদেশ দলের নিয়মিত টিম কম্বিনেশনে তাই বাধ্য হয়েই পরিবর্তন আনতে হচ্ছে।

বাংলাদেশের সবচেয়ে প্রেরণা হতে পারে ২০১৫ সালে ঘরের মাঠে সিরিজ জয়। তারপর প্রায় ৭ বছর পেরিয়ে যাওয়ার পর আবার ওয়ানডে সিরিজ খেলতে এসেছে। ৩০টি ওয়ানডে খেলে ভারতের বিপক্ষে বাংলাদেশের জয় মাত্র ৫টিতে। তার মধ্যে ৪টি দেশের মাটিতে। ওয়ানডেতে ভারতের সঙ্গে বাংলাদেশের দেখা হয়েছে ৩৬ বার। এর মধ্যে ভারতের জয় ৩০টিতে। বাংলাদেশ জিতেছে পাঁচবার। একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

আরও পড়ুন: আমি ভালো অনুভব করছি: নেইমার

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড

লিটন দাস (অধিনায়ক), এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, ইয়াসির আলি চৌধুরী রাব্বি, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, এবাদত হোসেন চৌধুরী, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ, নাজমুল হোসেন শান্ত ও কাজী নুরুল হাসান সোহান।

ভারতের ওয়ানডে স্কোয়াড

রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ অধিনায়ক), শিখর ধাওয়ান, ভিরাট কোহলি, রজত পাতিদার, শ্রেয়াস আইয়ার, রাহুল ত্রিপাঠি, রিশাব পান্ট (উইকেটরক্ষক), ইশান কিশান (উইকেটরক্ষক), আক্সার প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, উমরান মালিক মোহাম্মদ সিরাজ, দীপক চাহার, শাহবাজ আহমেদ ও কুলদীপ সেন।


সর্বশেষ সংবাদ