ফিফায় চ্যাম্পিয়ন আর্জেন্টাইন সাংবাদিক, ট্রফি তুলে দিলেন রোনালদো

রোনালদোর সঙ্গে আর্জেন্টাইন সাংবাদিক এনরিক মাকায়া মারকুয়েজ
রোনালদোর সঙ্গে আর্জেন্টাইন সাংবাদিক এনরিক মাকায়া মারকুয়েজ  © সংগৃহীত

সংবাদমাধ্যমের হয়ে সর্বোচ্চ সংখ্যক বিশ্বকাপ কাভার করা ৮২ জন সাংবাদিককে সম্মাননা দিয়েছে ফিফা। গত মঙ্গলবার কাতারের দোহায় আয়োজিত ‘জার্নালিস্টস অন দ্য পোডিয়াম’ নামে অনুষ্ঠানে এই সাংবাদিকদের হাতে বিশ্বকাপ ট্রফির মিনি রেপ্লিকা তুলে দেন ব্রাজিলের কিংবদন্তী ফুটবলার রোনালদো নাজারিও।

জানা যায়, ফটবল বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ১৭ আসরের সংবাদ কাভার করার রেকর্ড গড়েছেন আর্জেন্টাইন সাংবাদিক এনরিক মাকায়া মারকুয়েজ।  বিশ্বকাপ ১৯৫৮ থেকে ২০২২ সাল পর্যন্ত ৬৪ বছরে টানা ১৭টি বিশ্বকাপ কাভার করেছেন তিনি।ফুটবল বিশ্বকাপের ইতিহাসে ১৭ টি আসর কাভার করার রেকর্ড নেই আর কোনো সাংবাদিকের।

আরও পড়ুন : ‘আমি হলেও এ পেনাল্টিগুলো মিস করতাম না’-মেসিকে তসলিমা নাসরিন

সর্বোচ্চ সংখ্যক বিশ্বকাপ কাভার করা সাংবাদিকদের মধ্যে তালিকায় দুই নম্বরে আছেন ১৬টি বিশ্বকাপ কাভার করা জার্মানির সাংবাদিক হার্টমুট শেরজার। ১৫টি বিশ্বকাপ কাভার করে এই তালিকায় তিন নম্বরে রয়েছেন আরেক কিংবদন্তী সাংবাদিক উরুগুয়ের জর্জ দা সিলভেইরা।

এই তিন সাংবাদিকের পাশাপাশি অন্তত ৮টি বিশ্বকাপে সংবাদমাধ্যমের হয়ে কাজ করেছেন এমন ৮২ সাংবাদিককে সম্মাননা দিয়েছে ফিফা।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে ফুটবল বিশ্বকাপ ১৯৫৮ থেকে বিশ্বকাপ ২০২২ পর্যন্ত সময়ের নানান ঘটনা ও বিভিন্ন দল ও খেলোয়াড়ের উত্থান-পতন ও বিভিন্ন প্রযুক্তি ব্যবহারের স্মৃতিচারণ করেন ১৭ টি বিশ্বকাপ কাভার করা আর্জেন্টাইন সাংবাদিক এনরিক মাকায়া মারকুয়েজ।


সর্বশেষ সংবাদ