২০২৪ সাল থেকে মাধ্যমিকে থাকছে না সাইন্স-আর্টস-কমার্স বিভাগ বিভাজন

নতুন কারিকুলাম অনুযায়ী মুদ্রিত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান
নতুন কারিকুলাম অনুযায়ী মুদ্রিত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান  © টিডিসি ফটো

দেশের মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে সরকার। এজন্য আগামী ২২ ফেব্রুয়ারি থেকে পাঠ্যবইয়ের নতুন কারিকুলামের পাইলটিং শুরু হচ্ছে। প্রথমে ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানে এটি বাস্তবায়িত হবে।

আজ শনিবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর মতিঝিলে জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) নতুন কারিকুলাম অনুযায়ী মুদ্রিত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, নতুন কারিকুলামের পাইলটিং কার্যক্রমটি সফল হলে আগামী বছর ২০২৩ সাল থেকে প্রাথমিকভাবে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি থেকে বাস্তবায়ন শুরু হবে। আর ২০২৪ সালে গিয়ে ৮ম আর ৯ম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে। সে হিসেবে ২০২৪ সাল থেকে মাধ্যমিকে থাকছে না সাইন্স-আর্টস-কমার্স বিভাগ বিভাজন।

তিনি বলেন, শুধু জ্ঞান নয়, এর সাথে দক্ষতা অর্জনই মূলত নতুন কারিকুলামের লক্ষ্য। এবং সেটি বাস্তবায়নেই আমাদের আগামী দিনের পথচলা। এখন পাইলটিং চলবে। ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানে এটি বাস্তবায়িত হবে। এটা সফল হতে পারলে ২০২৩ সাল থেকে প্রাথমিকভাবে ৬ষ্ঠ-৭ম শ্রেণি থেকে বাস্তবায়ন করবো। ২০২৪ সালে এসে ৮ম-৯ম শ্রেণিতে এটি বাস্তবায়িত হবে। সে হিসেবে ২০২৪ সাল থেকে আর আর্টস, কমার্স, সায়েন্স বিভাগ থাকছে না।

তিনি আরও বলেন, আমরা দেখব নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতাসম্পন্ন হচ্ছেন কিনা। বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী সঠিক মানুষ হিসেবে গড়ে উঠছেন কিনা। সেটি এখন দেখার বিষয়। আমরা যখন দেখন চতুর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে শিক্ষার্থীদের থেকে ফিডব্যাক পাবো তখন নিজেদের সার্থক মনে করবো।

আরও পড়ুন: ঢাবির জহুরুল হক হলের নতুন প্রভোস্ট বদরুজ্জামান ভূঁইয়া

শিক্ষামন্ত্রী বলেন, আগের পাঠক্রমে সঠিক গন্তব্যের দিকনির্দেশনা ছিল না। সে নির্দেশনার বাস্তবায়ন করতেই নতুন পাঠক্রম প্রণয়ন করা হয়েছে। আমরা দীর্ঘদিন পর নতুন একটি প্রক্রিয়ায় এগিয়ে যেতে চাচ্ছি। এক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করেন শিক্ষামন্ত্রী। এক্ষেত্রে শিক্ষকদের প্রশিক্ষণ, ল্যাবরেটরি প্রয়োজন হবে। যদি কোন প্রতিষ্ঠান নিজেরা সেটা ম্যানেজ করতে পারে ভাল। অন্যথায় আমরাও করে যাবো।

অনুষ্ঠানের শুরুতে অনুষ্ঠানে তিনটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন শিক্ষামন্ত্রী। এ কার্যক্রমে বাকি প্রতিষ্ঠানগুলো অনলাইন প্ল্যাটফর্ম জুমে যুক্ত ছিল। স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন প্রতিষ্ঠান প্রধানরা।

আরও পড়ুন: আগামী বছর থেকে স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি ২ দিন

এনসিটিবি সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম, এনসিটিবি সচিব নাজমা আক্তার, শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক তারিক আহসান প্রমুখ।

আরও পড়ুন: এবারও জিপিএর ভিত্তিতে ভর্তি, দিনক্ষণ নির্ধারণে শিগগির বসবে কর্তৃপক্ষ


সর্বশেষ সংবাদ