ডাড স্কলারশিপ নিয়ে বিনামূল্যে স্নাতকোত্তর ও পিএইচডি পড়ুন জার্মানিতে

ডাড স্কলারশিপ
ডাড স্কলারশিপ  © সংগৃহীত

শিক্ষা, তথ্যপ্রযুক্তিসহ নানাদিক দিয়ে ইউরোপের শীর্ষস্থানীয় দেশ জার্মানি। বিশেষ করে জার্মানির শিক্ষাব্যবস্থা অনেক আধুনিক ও যুগোপযোগী। এছাড়াও রয়েছে বিশ্বের অনেক বিখ্যাত বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার জন্য রয়েছে না ধরনের নজরকাড়া কতগুলো স্কলারশিপ। যার মধ্যে অন্যতম হচ্ছে ডাড(DAAD) স্কলারশিপ। জার্মানিতে উচ্চশিক্ষার জন্যে সবচেয়ে বড় স্কলারশিপ হলো এটি।
 
German Academic Exchange Service অথবা ডাড (DAAD) তাদের কার্যক্রম শুরু করে ১৯২৫ সালে। এই স্কলারশিপ প্রতিবছর প্রায় ১ লাখ ৫০ হাজার ছাত্রছাত্রীদের অর্থায়ন করে থাকে। স্নাতকোত্তর ও পিএইচডির জন্য এ স্কলারশিপ দেওয়া হয়। এ স্কলারশিপে ১০ থেকে ১৪ মাস মেয়াদি মাস্টার্স বা পিএইচডি করা যায়। যারা স্কলারশিপ নিয়ে জার্মানিতে স্নাতকোত্তর বা পিএইচডি গ্রহণ করতে ইচ্ছুক, তাদের জন্য ডাড (DAAD) স্কলারশিপটি একটি দারুণ সুযোগ।  

সম্প্রতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) মুহাম্মদ আলমগীরের সঙ্গে জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিসের (ডাড) তিন সদস্যের প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাত করে। ডাড পরিচালক কাটজা লাস্চের নেতৃত্বে প্রতিনিধিদলের অন্য দুই সদস্য ছিলেন দিল্লিতে অবস্থিত ডাড রিজিওনাল অফিসের কমিউনিকেশন অ্যান্ড পাবলিক রিলেশনসের জ্যেষ্ঠ উপদেষ্টা অদিতি গোসাভি ও ডাড বাংলাদেশের রিজিওনাল অফিসার মাহমুদুল হাসান সুমন। 

কাটজা লাস্চ বলেন, জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস বিদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিতে বিভিন্ন জার্মান বিশ্ববিদ্যালয়কে অর্থ প্রদান করে থাকে। ইতিমধ্যে একটি স্কলারশিপ প্রোগ্রাম অফার করা হয়েছে। আগামী ২৮ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের যোগ্য ও আগ্রহী প্রার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। তিনি ইউজিসিকে স্কলারশিপের জন্য আবেদন করতে বাংলাদেশের শিক্ষার্থীদের উৎসাহিত করতে অনুরোধ করেন।

আরও পড়ুন: স্কলারশিপ নিয়ে পড়ুন আবুধাবির মুহাম্মদ বিন জায়েদ ইউনিভার্সিটিতে

সুযোগ-সুবিধা—
জার্মানিতে অন্যান্য স্কলারশিপের তুলনায় ডাড(DAAD) এর সুযোগ-সুবিধা অনেক বেশী। এই স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা যে সকল  সুযোগ-সুবিধা পেয়ে থাকে,

* টিউশন ফি ও পরীক্ষার ফি ।
* মাসিক ভাতা (পি এইচ ডি= ১২০০ ইউরো, স্নাতকোত্তর= ৮৬১ ইউরো) ।
* বিমান ভাড়া। 
* স্বাস্থ্যবীমা। 
* বাড়ি ভাড়া এবং পরিবারের সদস্যদের জন্য মাসিক ভাতার ব্যবস্থা।

ডাড স্কলারশিপের মাধ্যমে যে যে বিষয়ে অধ্যায়নের সুযোগ দেওয়া হয়—
* ইকোনমিক সায়েন্স। 
* ব্যবসায় প্রশাসন। 
* পলিটিক্যাল ইকোনমিকস। 
* ডেভেলপমেন্ট কো-অপারেশন। 
* ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিলেটেড সায়েন্স। 
* গণিত। 
* রিজিওনাল প্ল্যানিং। 
* কৃষি ও বনবিজ্ঞান। 
* পরিবেশবিদ্যা। 
* গণস্বাস্থ্য। 
* ভেটেরিনারি মেডিসিন। 
* সামাজিক বিজ্ঞান। 
* শিক্ষা ও আইন। 
* গণমাধ্যম ।

আরও পড়ুন: বিনামূল্যে স্নাতকোত্তর করুন ফ্রান্সে

আবেদনের যোগ্যতাসমূহ—
* স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।
* নিজ কর্মক্ষেত্রে ন্যূনতম ২ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। 
* আইইএলটিএসে ন্যূনতম ৬.৫ থাকা জরুরি।
* জার্মান ভাষায় পড়তে চাইলে সে ভাষায় ন্যূনতম বি১ পর্যায়ের দক্ষতা প্রয়োজন হবে। 
* প্রার্থীকে উন্নয়নশীল দেশের হতে হবে। 

আবেদন প্রক্রিয়া—
আবেদনকারীকে প্রথমে ডাড স্কলারশিপের আওতাভুক্ত কোর্স থেকে পছন্দ অনুযায়ী কোর্স নির্বাচন করে বিশ্ববিদ্যালয় বাছাই করে আবেদন করতে হবে। একজন শিক্ষার্থী সর্বোচ্চ তিনটি কোর্সে আবেদন করতে পারবে। এরপর বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের নির্বাচন করে। যে কেউ যদি নির্বাচিত হন, তাহলে তাদের ডাড স্কলারশিপে আবেদন করতে বলবে। 

ডাড স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন https://www.daad.de/en/


সর্বশেষ সংবাদ