কমনওয়েলথ একাডেমিক স্কলারশিপের আওতায় পিএইচডির সুযোগ

কমনওয়েলথ একাডেমিক স্কলারশিপ
কমনওয়েলথ একাডেমিক স্কলারশিপ  © লোগো

যুক্তরাজ্য কর্তৃক প্রদত্ত কমনওয়েলথ একাডেমিক স্কলারশিপ (পিএইচডি)-২০২৪ এর জন্য মনোনীত শিক্ষকদের তথ্য দিতে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর কাছে তথ্য চেয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার (০৩ আগস্ট) কমিশন সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একটি বিশ্ববিদ্যালয় থেকে যে কয়টি মনোনয়ন চাওয়া হয়েছে তার মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে; কোন বিকল্প প্রার্থী বা অতিরিক্ত প্রার্থীর মনোনয়ন কোনক্রমেই গ্রহণযোগ্য হবে না। অতিরিক্ত মনোনয়ন প্রদান করা হলে মনোনয়নের ক্রম অনুসরণ-পূর্বক শুধুমাত্র নির্ধারিত সংখ্যক প্রার্থীর আবেদন বিবেচনা করা হবে। 

যে সকল শিক্ষক ইতোপূর্বে বিদেশী বৃত্তির আওতায় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এখনো বন্ডে আছেন অথবা দেশের মধ্যে এমফিল কিংবা পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত আছেন সে সকল শিক্ষককে মনোনয়ন/পুন: মনোনয়ন না দেওয়ার জন্য অনুরোধ করা হলো। প্রার্থীকে অবশ্যই আপনার বিশ্ববিদ্যালয়ের পূর্ণকালীন শিক্ষক হতে হবে এবং চাকুরী স্থায়ী হতে হবে—জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

এছাড়াও মনোনীত প্রার্থী কর্তৃক আবেদন ফরম (নির্দিষ্ট ফরমেট অনুসারে কম্পিউটার কম্পোজড হতে হবে) পূরণ করতে হবে (আবেদন ফরম এর সফট কপি ইউজিসির ওয়েবসাইট www.ugc.gov.bd এর স্কলারশিপ বক্স এর কমনওয়েলথ অংশ থেকে সংগ্রহ করা যাবে) পূরণকৃত ফরমের সাথে মনোনীত প্রার্থীর পাবলিকেশন এর নাম তালিকা (কোন প্রকাশিত ডকুমেন্ট নয়, শুধুমাত্র নাম তালিকা দিতে হবে) এবং সকল পরীক্ষার সনদ ও মার্কশীট এর সত্যায়িত কপি সংযুক্ত করতে হবে। অসম্পূর্ণ ও ত্রুটিপূর্ণ ফরম পূরণ স্বয়ংক্রিয়ভাবে বাতিল বলে গণ্য হবে। প্রার্থীর নিজ দায়িত্বে কমিশনের ওয়েবসাইট (www.ugc.gov.bd) থেকে সকল তথ্য (যেমন-নির্দেশনাসমূহ, নির্বাচনী সাক্ষাৎকার এর তারিখ ও সময়, প্রাথমিক মনোনয়ন এবং এতদসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী) জেনে নিতে হবে বলেও জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীর সাথে কমিশন থেকে কোন প্রকার যোগাযোগ করা হবে না। বর্ণিত স্কলারশিপের জন্য প্রাপ্ত আবেদনকারীগণকে ইন্টারভিউ এর মাধ্যমে প্রাথমিকভাবে মনোনয়ন প্রদান করা হবে। কেবলমাত্র কমিশন কর্তৃক প্রাথমিকভাবে মনোনীত প্রার্থীকেই আগামী ১৭ অক্টোবর ২০২২ তারিখের মধ্যে যুক্তরাজ্যের কমনওয়েলথ কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করে ফরম পূরণপূর্বক পুরণকৃত ফরমের এক কপি ইউজিসির আইসিসি শাখায় নির্ধারিত সময়ের মধ্যে জমা প্রদান করতে হবে।

প্রার্থী কর্তৃক পুরণকৃত প্রাথমিক আবেদন ফরমসহ আপনার বিশ্ববিদ্যালয়ের মনোনয়ন কপি (পূরণকৃত আবেদন ফরম ও বিশ্ববিদ্যালয়ের মনোনয়নের Scanned pdf কপি) আগামী ০২ সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে বর্ণিত ইমেইল [email protected] -এ অবশ্যই Scanned কপি এবং সচিব, ইউজিসি বরাবর হার্ড কপি প্রেরণ করতে হবে। নির্ধারিত তারিখের পর এ বিষয়ে কোন ইমেইল এবং হার্ড কপি গ্রহণ করা হবে না বলেও জানিয়েছে ইউজিসি।


সর্বশেষ সংবাদ