ঢাবির গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ফল প্রকাশ

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ভর্তিচ্ছুরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে ফল দেখতে পারছেন। এছাড়া ক্ষুদেবার্তার মাধ্যমে ফল দেখা যাচ্ছে। রবিবার (০২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন ও গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল আজ রবিবার প্রকাশ করা হয়েছে। ফলাফল ওয়েবসাইট থেকে জানা যাবে। এছাড়া যে কোনো অপারেটরের মোবাইল ফোন থেকে du>gocroll টাইপ করে 16321 নম্বরে send করলে ফিরতি SMS এর মাধ্যমেও ফলাফল জানা যাবে।

পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুদের করণীয়

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ সকল ভর্তিচ্ছু প্রার্থীকে আগামী ০৪ থেকে ১৩ অক্টোবরের মধ্যে ওয়েবসাইটে পছন্দক্রম ফরম (Choice Form) পূরণ করে সাবমিট করতে হবে। অতি সতর্কভাবে পছন্দক্রম ফরম পূরণ করতে হবে কারণ পরবর্তীতে পছন্দক্রম পরিবর্তনের সুযোগ নেই। এরপরে ভর্তি প্রক্রিয়া অনুষদের নোটিশ বোর্ড এবং ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

প্রার্থীকে অবশ্যই সর্বদা নিজ দায়িত্বে অনুষদের নোটিশ বোর্ড অথবা ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি সংক্রান্ত যেকোনো তথ্য জেনে নিতে হবে।

আরও পড়ুন: বদলে গেল গার্হস্থ্য অর্থনীতি কলেজের নাম

কোটায় ভর্তিচ্ছুদের করণীয়

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ মুক্তিযোদ্ধা, আদিবাসী ও উপজাতি, হরিজন ও দলিত সম্প্রদায়, প্রতিবন্ধী (বাক, দৃষ্টি, শ্রবণ, শারীরিক ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডারস) এবং খেলোয়াড় (শুধুমাত্র বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ) কোটায় ভর্তি হতে আগ্রহী প্রার্থীদেরকে ০৪ থেকে ১৩ অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম জীববিজ্ঞান অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করে উক্ত সময়সীমার মধ্যে যথাযথভাবে পূরণ করে অফিস চলাকালীন ডিন অফিসে জমা দিতে হবে। যেকোনো কোটার ফরম সংগ্রহের পূর্বে অবশ্যই অনলাইনে পূরণকৃত পছন্দক্রম ফরম সাথে নিয়ে আসতে হবে।

ফল পুনঃনিরীক্ষণ যেভাবে

ভর্তি পরীক্ষার উত্তরপত্র নিরীক্ষার জন্য কোনো প্রার্থী আগ্রহী হলে ১ হাজার টাকা নিরীক্ষা ফি এবং ফলাফল বাতিলের কারণ/পরীক্ষায় অনুপস্থিত ইত্যাদি বিষয়ে জানতে আগ্রহী হলে ৫শ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে। আবেদন ফি অগ্রণী ব্যাংকের বিশ্ববিদ্যালয় শাখায় 'গার্হস্থ্য অর্থনীতি ইউনিট' শিরোনামে চলতি হিসাব নং-০২০০০০৩২৮৮১৩৩-তে জমা দিতে হবে।

এরপর টাকা জমার রসিদ, ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের ছায়ালিপিসহ ডিন, জীববিজ্ঞান অনুষদ এবং সমন্বয়কারী, গার্হস্থ্য অর্থনীতি ইউনিট ভর্তি ২০২১-২০২২, ঢাকা বিশ্ববিদ্যালয়' এর বরাবরে নির্ধারিত ফর্মে আগামী ০৪ থেকে ১০ অক্টোবরের মধ্যে অফিস চলাকালীন আবেদন করতে হবে। নিরীক্ষার ফলে বা অন্য কোনো কারণে প্রার্থীর অর্জিত নম্বরের বা ফলাফলের পরিবর্তন হলে নিরীক্ষা ফি/প্রক্রিয়া ফি ফেরত দেয়া হবে এবং মেধা তালিকায় প্রয়োজনীয় সংশোধন করা হবে। পুনঃনিরীক্ষণের ফল ১২ অক্টোবর প্রকাশিত হবে।

এর আগে গত ২৩ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত গার্হস্থ্য অর্থনীতি বিষয়ক কলেজসমূহের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গার্হস্থ্য অর্থনীতির ৬টি কলেজে সর্বমোট ২ হাজার ৬৫৫টি আসন রয়েছে। এসব কলেজগুলোতে ভর্তির জন্য আবেদন করেছেন ৬ হাজার ১০২ জন ভর্তিচ্ছু।

কলেজগুলো হলো- গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সে ১ হাজার, বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজে ৫৫০, বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ ৫৫০, ন্যাশনাল কলেজ অব হোম ইকনমিক্সে ৫৫০, ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজে ১০০, আকিজ কলেজ অব হোম ইকনমিক্সে ২৭৫ এবং বরিশাল হোম ইকনমিক্স কলেজে ১৮০টি আসন রয়েছে। সবগুলো কলেজে মোট আসন রয়েছে ২ হাজার ৬৫৫।