সারা দেশের মধ্যে তৃতীয় বগুড়া সরকারি আজিজুল হক কলেজ

বগুড়া সরকারি আজিজুল হক কলেজ
বগুড়া সরকারি আজিজুল হক কলেজ  © ফাইল ছবি

সারা দেশের কলেজগুলোর মধ্যে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ তৃতীয় স্থান অধিকার করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ র‍্যাংকিং ২০১৮-এর ফলাফল থেকে এ তথ্য জানা গেছে। কেপিআই এর ভিত্তিতে এই র‌্যাংকিং তৈরি করা হয়েছে।

জানা গেছে, ৮৮১টি স্নাতক পাঠদানকারী কলেজের পারফর্মেন্সের ভিত্তিতে ২০১৫-১৬-১৭ সালের কলেজ র‍্যাংকিং- ফলাফল করা হয়। পরে জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮ সালের কলেজ র‍্যাংকিং এর জন্য অনলাইনে তথ্য প্রেরণের বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে সারাদেশ থেকে ২৯১টি কলেজ আবেদন করে। আবেদন যাচাই-বাছাই করে ১২৫টি কলেজ প্রাথমিকভাবে নির্বাচিত হয়। পরে কেপিআই ভিত্তিতে জাতীয় পর্যায়ে ৮টি এবং ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রামে ১০টি, রাজশাহীতে ১০টি, খুলনায় ১০টি, বরিশালে ৪টি, সিলেটে ৬টি, রংপুরে ১০টি, ময়মনসিংহে ৮টিসহ মোট ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

আরও পড়ুন: নাসায় চাকরি পেলেন মাভাবিপ্রবির মিলন, সব কৃতিত্ব দিলেন স্ত্রীকে

র‍্যাংকিং অনুযায়ী জাতীয় পর্যায়ে তৃতীয় স্থান অধিকার করেছে বগুড়া সরকারি আজিজুল হক কলেজ।প্রথম হয়েছে রাজশাহী কলেজ, রাজশাহী। দ্বিতীয় হয়েছে পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ। তৃতীয় হয়েছে  ৪র্থ হয়েছে ময়মনসিংহ আনন্দ মোহন কলেজ। ৫ম হয়েছে রংপুর কারমাইকেল কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর মো. মশিউর রহমানের সভাপতিত্বে এই ফলাফল ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন।


সর্বশেষ সংবাদ