সাত কলেজের মানোন্নয়ন পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত স্থগিত করল ঢাবি

সাত কলেজ
সাত কলেজ  © টিডিসি ফটো

অধিভুক্ত সাত কলেজে স্নাতক ১ম বর্ষ থেকে ৪র্থ বর্ষ পর্যন্ত সর্বোচ্চ ২০ ক্রেডিটের মানোন্নয়ন পরীক্ষায় অংশ নেওয়ার নির্দেশনা স্থগিত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

মঙ্গলবার (২ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) ও সাত কলেজের প্রধান সমন্বয়ক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সই করা বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়। এতে বলা হয়, সরকারি সাত কলেজের ২০১৭-২০১৮, ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মানোন্নয়ন পরীক্ষার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে দেওয়া নির্দেশনা স্থগিত করা হলো।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সরাসরি তত্ত্বাবধানে ভর্তি হওয়া শিক্ষার্থীরা প্রচলিত বিধি মোতাবেক একবার (পরবর্তী ব্যাচের সাথে) মানোন্নয়ন পরীক্ষা দেয়ার সুযোগ পাবে আর কোনো বিষয়ে বা বিষয় সমূহে অকৃতকার্য  হলে শিক্ষার্থীদের পরপর পরবর্তী দুই ব্যাচের সাথে মানোন্নয়ন পরীক্ষা দিয়ে অকৃতকার্য  বিষয়ে পাশ করতে পারবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

আরও পড়ুন: ‘শিফট পদ্ধতি’ বাতিলের দাবিতে জাবি ভর্তিচ্ছুর অবস্থান কর্মসূচি

এর আগে গত ১৯ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয় থেকে প্রকাশিত সাত কলেজের স্নাতক শ্রেণির দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষার ফরম পূরণের ‘একজন শিক্ষার্থী ১ম বর্ষ হতে ৪র্থ বর্ষ পর্যন্ত সর্বোচ্চ ২০ ক্রেডিট মানোন্নয়ন পরীক্ষা দিতে পারবে।’

অর্থাৎ ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে সকল নিবন্ধিত শিক্ষার্থীরা নিয়মিত পরীক্ষার্থী হিসেবে ২০২০ সনের ৩য় বর্ষ সম্মান পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়েছে তারা ৩য় বর্ষ সম্মান ২০২১ পরীক্ষায় মানোন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে চাইলে পূর্ববর্তী দুই বর্ষে ২০ ক্রেডিটের নিচে মানোন্নয়ন পরীক্ষায় অংশ নেওয়া থাকতে হবে। ২০২০ সালের ৩য় বর্ষ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ ৩টি পত্রে অকৃতকার্য/অনুত্তীর্ণ/ অনুপস্থিত শিক্ষার্থীরাও মানোন্নয়ন পরীক্ষার ব্যাপারে এই সিদ্ধান্তের আওতায় রয়েছেন। 

বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকেই বিষয়টি প্রত্যাহারের দাবি জানিয়ে আসছিলো সাধারণ শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ