শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়

গুচ্ছের ফলে ৪২ স্কোর নিয়ে সিএসইতে ভর্তির সুযোগ পেলেন তিনজন

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়
শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং (সিএসই) খুব জনপ্রিয় একটি বিষয়। তার অন্যতম মূল কারণ বিস্তৃত চাকরির বাজার। এখান থেকে পড়াশোনা শেষ করে গুগল-আমাজনের মতো বিশ্বসেরা বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুতে চাকরি করছে অনেক গ্রাজুয়েটরা।

মূলত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অবস্থান প্রথমের দিকে থাকা বিজ্ঞানের শিক্ষার্থীরা সিএসই নিয়েই পড়াশোনা করেন। কিন্তু শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে এই বিভাগে শিক্ষার্থী ভর্তি নিতে ৫ বার সাক্ষাৎকার ডাকা হয়েছে। এবার ২০টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের ভর্তি পরীক্ষা নেওয়া হয়েছে এই বিশ্ববিদ্যালয়ে।

গত ১৫ মার্চের সাক্ষাৎকার পরবর্তী বিভাগ মনোনয়নে দেখা গেছে, মাত্র ৪২ স্কোর নিয়ে সিএসই পেয়েছেন তিন শিক্ষার্থী। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষার্থীরা সমালোচনাও করছেন। 

বিভাগ মনোনয়নে দেখা গেছে, গুচ্ছের ভর্তি পরীক্ষার ১০০-নম্বরের মধ্যে ৩৮৪ মেরিট পজিশনে ৪২.২৫ স্কোর পেয়ে এক শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন। তাছাড়া একই স্কোর নিয়ে ৩৯৫ মেরিট পজিশনে এবং ৪২ পেয়ে ৪১২ মেরিট পজিশনে আরও দুই শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন সিএসই বিভাগে।

তাছাড়া ৪২ স্কোর পাওয়া ৪১৫ ও ৪১৯ স্কোর নিয়ে আরও দুই শিক্ষার্থীকে ‘এ’ ইউনিটের অপেক্ষমান তালিকায় রাখা হয়েছে।

জানা গেছে, দেশের নবীনতম এই পাবলিক বিশ্ববিদ্যালয়ে কলা অনুষদভুক্ত বাংলা বিভাগ ও ইংরেজি বিভাগ, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত অর্থনীতি বিভাগ ও প্রকৌশল অনুষদভুক্ত কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে এবার ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি নেওয়া হয়েছে। ভর্তি হওয়া এসব শিক্ষার্থীদের শ্রেণি কার্যক্রম আগামী ২০ মার্চ থেকে শুরু হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ অবস্থায়, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের নিয়মিত ভিত্তিতে শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণের জন্য অনুরোধও করা হয়েছে।


সর্বশেষ সংবাদ