ভিসির পদ থেকে সাদেকা হালিমের পদত্যাগের গুঞ্জন

অধ্যাপক ড. সাদেকা হালিম
অধ্যাপক ড. সাদেকা হালিম  © সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম পদত্যাগ করেছেন বলে গুঞ্জন উঠেছে। আজ মঙ্গলবার বিকেলে তিনি পদত্যাগ জমা দিয়েছেন এমন একটি খবর শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়ে।

জানা যায়, আজ বিকেলে অধ্যাপক ড. সাদেকা হালিম তার বাসা থেকে ব্যবহারের জন্য দেওয়া সরকারি গাড়ি ক্যাম্পাসে আসেন। তবে তিনি পদত্যাগ করেননি বলে জানা গেছে।

আরও জানা গেছে, চলমান পরিস্থিতিতে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম কি করবেন তা সিদ্ধান্ত নিতে ক্যাম্পাসে এসেছেন তিনি। এছাড়া কোনো সিদ্ধান্ত হলে তা পরবর্তীতে জানানো হবে বলে জানানো হয়।

গত ৩০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য হিসেবে তিনি নিয়োগ পান। প্রয়াত উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের স্থলাভিষিক্ত হয়েছিলেন। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন ছিলেন।

অধ্যাপক ড. সাদেকা হালিম রাজধানীর উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন। ১৯৮৮ সালে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন।

অধ্যাপক ড. সাদেকা হালিম কমনওয়েলথ বৃত্তি নিয়ে কানাডার ম্যাকগিল ইউনিভার্সিটি থেকে দ্বিতীয় স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি নেন। পরে কমনওয়েলথ স্টাফ ফেলোশিপ নিয়ে যুক্তরাজ্যের বাথ ইউনিভার্সিটি থেকে পোস্ট-ডক্টরেট সম্পন্ন করেন।

তথ্য কমিশনের প্রথম নারী তথ্য কমিশনার ছিলেন তিনি। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, শিক্ষক সমিতির কার্যকরী সদস্য ও সিনেট সদস্য ছিলেন। জাতীয় শিক্ষানীতি কমিটি-২০০৯ এর কমিটির সদস্য ছিলেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের প্রথম নারী ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। 


সর্বশেষ সংবাদ