গবেষণায় নতুন মাইলফলক অর্জন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উপাচার্যের

ড. মো. শাহ্ আজম
ড. মো. শাহ্ আজম  © ফাইল ছবি

গুগল স্কলারের তথ্য অনুযায়ী গবেষণাপত্রের হাজার সাইটেশনের মাইলফলক অর্জন করেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম। তার গবেষণার ঝুলিতেও রয়েছে অর্ধশতাধিক প্রবন্ধ, হয়েছিলেন দেশসেরা গবেষকও।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালনের বিগত দুই বছরেও পাশাপাশি অবদান রেখে চলছেন গবেষণাক্ষেত্রে। উপাচার্য শাহ্ আজমের গবেষণার ক্ষেত্রে আগ্রহ রয়েছে ইনোভেশন, স্ট্র‍্যাটেজি, লিডারশিপ এবং সার্ভিস রিসার্চের উপর।

গুগল স্কলার অ্যাকাউন্টে প্রবেশ করে দেখা যায় ২০০৭ সাল থেকে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত কিউ ওয়ান ক্যাটাগরির জার্নালে অর্ধ শতাধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। একইসাথে জাতীয় ও আন্তর্জাতিক কনফারেন্সে নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি তিনি আন্তর্জাতিক অনেক কনফারেন্সের মডারেটর ও চেয়ারের দায়িত্ব পালন করেছেন।

উপাচার্য বলেন, ‘২০২১ সালের ৮ ডিসেম্বর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব গ্রহণের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণার পাশাপাশি সহশিক্ষামূলক কার্যক্রমের উপর গুরুত্বারোপ করেছি। তবে প্রশাসনিক কাজে মনোনিবেশ করতে গিয়ে ব্যক্তিগত গবেষণা অনেকটাই বাঁধাগ্রস্ত হয়েছে। তদুপরি গুগল স্কলারে সহস্র সাইটেশন নি:সন্দেহে আনন্দের বিষয়।’

প্রফেসর ড. মো. শাহ্ আজম রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর শেষে ১৯৯৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হিসেবে যোগ দেন। পরবর্তীতে তিনি অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। গবেষণাক্ষেত্রে অবদানের আলোকে ২০২৩ সালের এডি সাইন্টিফিক ইনডেক্সের মার্কেটিং বিষয়ের র‍্যাংকিং অনুযায়ী দেশসেরা গবেষকের স্বীকৃতি অর্জন করেন তিনি।

 

সর্বশেষ সংবাদ