বুটেক্স-বেরোবি-মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের গণ-ইফতার

বুটেক্স-বেরোবি-মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের গণ-ইফতার
বুটেক্স-বেরোবি-মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের গণ-ইফতার  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ইফতার পার্টির ওপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার প্রতিবাদে গণ-ইফতারের আয়োজন করেছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

আজ বুধবার (১৩ মার্চ) রমজানের দ্বিতীয় দিনে বুটেক্স কেন্দ্রীয় মাঠ, বেরোবির কেন্দ্রীয় মসজিদ ও ও মাভাবিপ্রবির জননেতা আব্দুল মান্নান হল সংলগ্ন মাঠে শত শত শিক্ষার্থী এই গণ-ইফতার কর্মসূচি পালন করেন। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দও অংশগ্রহণ করেন।

কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, দুটি ক্যাম্পাসে ইফতার মাহফিলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বাঙালি মুসলিম সংস্কৃতির ওপর নগ্ন হস্তক্ষেপ করা হয়েছে। এর প্রতিবাদে এই গণ-ইফতার কর্মসূচির আয়োজন করেছেন তারা। যেখানে শিক্ষকরাও স্বত:ফূর্তভাবে অংশ নিয়েছে।

গণ-ইফতারে অংশ নেওয়া পলাশ নামের বেরোবির এক শিক্ষার্থী বলেন, সিয়াম বা রোজা ইসলামের অন্যতম একটি  অংশ। কিন্তু শাবিপ্রবি ও নোবিপ্রবি বিশ্ববিদ্যালয়ে ইফতার পার্টিকে বন্ধ ঘোষণা করেছে। তারই প্রতিবাদে আমরা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থীরা এর প্রতিবাদ স্বরূপ এই আয়োজন করতেছি।

b8bcd0c4-9d47-4c48-bf44-538a1f677bf9 বুটেক্সে গণ-ইফতার

এ বিষয়ে মুজাহিদুল নামে আরেক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ে যদি সাংস্কৃতিক অনুষ্ঠান খুব ধুমধাম করে হতে পারে, তাহলে সেখানে ইফতার হতে পারবে না কেন? ইফতারও তো মুসলমানদের সংস্কৃতি। এটাকে আমরা প্রগতিশীলতা মনে করি না, এটাকে ইসলাম বিদ্বেষ মনে করি। তাই শাবিপ্রবি এবং নোবিপ্রবির প্রশাসনের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানাই।

এর আগে, ইফতার পার্টির ওপর দুটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার প্রতিবাদে গতকাল মঙ্গলবার প্রথম রমজানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন ও গণ-ইফতার কর্মসূচির ঘোষণা পালন করেন।

প্রসঙ্গত, গত সোমবার (১১ মার্চ) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন বিজ্ঞপ্তি দিয়ে ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজনে নিষেধাজ্ঞা দেয়। এরপর দেশজুড়ে তীব্র সমালোচনা শুরু হয়।

137887_142 (1)মঙ্গলবার ক্যাম্পাসে ক্যাম্পাসে প্রতিবাদী ‘গণ-ইফতার’ করে শিক্ষার্থীরা

পরে মঙ্গলবার (১২ মার্চ) তীব্র সমালোচনার মুখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজন না করার অনুরোধ জানিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দেয়া বিজ্ঞপ্তি পরিবর্তন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সর্বশেষ সংবাদ