খুবির থ্রি মিনিট থিসিস কম্পিটিশনে যৌথ চ্যাম্পিয়ন তিনজন

খুবির ‘থ্রি মিনিট থিসিস’ কম্পিটিশনে চ্যাম্পিয়নরা পুরস্কার নিচ্ছেন
খুবির ‘থ্রি মিনিট থিসিস’ কম্পিটিশনে চ্যাম্পিয়নরা পুরস্কার নিচ্ছেন  © সংগৃহীত

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) জীববিজ্ঞান স্কুল আয়োজিত ‘থ্রি মিনিট থিসিস’ কম্পিটিশনের গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩০ আগস্ট) বিকেলে আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন। কম্পিটিশনে যৌথভাবে চ্যাম্পিয়ন হন তিনজন।

এ সময় উপাচার্য বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য দক্ষ দেশপ্রেমিক জনশক্তি তৈরি করা। এজন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের কথা বলার সুযোগ দিতে হবে। যাতে সে নিজেকে মেলে ধরতে পারে, আত্মবিশ্বাসের উন্নতি করতে পারে। কেননা আত্মবিশ্বাস মানুষকে অনেক দূর এগিয়ে নিয়ে যায়।

তিনি আরও বলেন, থ্রি মিনিট থিসিস নতুন কনসেপ্ট। এটি অত্যন্ত সুন্দর একটি কম্পিটিশন। থিসিস মানে একটা জিনিস দীর্ঘ করে লেখা। কিন্তু এখানে ব্যাপারটা উল্টো। মাত্র তিন মিনিটে একটি গবেষণাকর্ম উপস্থাপন করা অসাধারণ একটা বিষয়। থিসিসের ভীতি কাটিয়ে উঠে সবার সামনে সাবলীলভাবে উপস্থাপন করা আসলেই অনেক কঠিন। এটি সবাইকে মুগ্ধ করে।

উপাচার্য বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষা-গবেষণার যে ধারা অব্যাহত রয়েছে তার জন্য শিক্ষকরা সাধুবাদ পাওয়ার যোগ্য। বিশ্ববিদ্যালয়ে সবাই প্রতি মুহূর্তে কিছু না কিছু শেখে। এই থ্রি মিনিট থিসিস কম্পিটিশন থেকে গবেষণার নতুন নতুন ধারণা বের হয়ে আসছে। এখান থেকে অন্যরা গবেষণার বিষয়বস্তু খুঁজে পাবে বলে তিনি উল্লেখ করেন। তিনি এই কম্পিটিশনে অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে আন্তরিক ধন্যবাদ জানান এবং এই কম্পিটিশন নিয়মিতভাবে আয়োজন করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস ও ছাত্রবিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির উপদেষ্টা এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন প্রধান অধ্যাপক ড. শামীম আহমেদ কামাল উদ্দিন খান।

বিচারকদের মধ্য থেকে বক্তব্য রাখেন এফএমআরটি ডিসিপ্লিনের অধ্যাপক ড. মো. আব্দুর রউফ। প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন আয়োজক কমিটির আহ্বায়ক, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) ডিসিপ্লিনের অধ্যাপক ড. আহসান হাবীব।

এর আগে বিকেল ৩টায় কম্পিটিশনের গ্র্যান্ড ফিনালে শুরু হয়। এতে জীববিজ্ঞান স্কুলভুক্ত ৭টি ডিসিপ্লিনের ১২ জন প্রতিযোগী তাদের থ্রি মিনিট থিসিস উপস্থাপন করেন। কম্পিটিশনে যৌথভাবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বিজিই ডিসিপ্লিনের আরিফা আফরোজ রিমি, অন্বেষা সাহানি ও কেএম সেলিম আন্দালিব।

রানারআপ হন ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের মো. হাসান। পিপলস্ চয়েজ অ্যাওয়ার্ড পান বহ্নিশিখা চৌধুরী। পরে উপাচার্য প্রধান অতিথি হিসেবে থ্রি মিনিট থিসিস প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এছাড়া বাকি অংশগ্রহণকারীদের ক্রেস্ট প্রদান করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান স্কুলভুক্ত বিভিন্ন ডিসিপ্লিনের প্রধান, শিক্ষক, প্রতিযোগীসহ সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ